Bangladesh

বাংলাদেশ: নিচু জাত আহমদিয়া মুসলিমদের জলসা বন্ধে হামলা চালালো শিয়া ও সুন্নিরা

হিন্দু সংখ্যালঘুদের উপরে লাগাতার হামলা তো আছেই। এরই মধ্যে হামলার শিকার হলো বাংলাদেশের আহমদিয়া শ্রেণীর মুসলমানেরা। অভিযোগ, আহমদিয়া মুসলিমদের ঘরবাড়ি ও দোকানে ভাঙচুর করা হয়েছে। আতঙ্কে বহু আহমদিয়া পরিবার বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন। এলাকায় উত্তেজনা থাকায় ১৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। ঘটনা বাংলাদেশের পঞ্চগড়ের।

জানা গিয়েছে, পঞ্চগড়ের আহমদনগরে তিনদিন ব্যাপী বার্ষিক জলসার আয়োজন করেছিল আহমদিয়া শ্রেণীর মুসলমানরা। কিন্তু এ জলসা নিয়ে আপত্তি জানান একাধিক ইসলামিক ধর্মগুরু। এ নিয়ে উত্তেজনা থাকায় পঞ্চগড় শহরে বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয়।

অভিযোগ, গতকাল শুক্রবার জুমার নামাজের পর শহরের একাধিক মসজিদ থেকে মাইকে প্রচার করে একটি মিছিলের ডাক দেওয়া হয়। সময় বাড়ার সঙ্গে মিছিলে ভিড় বাড়তে শুরু করে। মিছিল বের হয়ে পঞ্চগড় শহরে এলে হঠাৎই মিছিল হিংস্র হয়ে ওঠে। পুলিশকে লক্ষ্য করে পাথর ও ইট ছোঁড়া হয়। মুহুর্তের মধ্যে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন উন্মত্ত জনতা। পুলিশের একটি ট্রাফিক আউটপোস্ট ভাঙচুর করে আগুন ধরিয়ে দেওয়া হয়। একসময় পুলিশ উন্মত্ত মৌলবাদী জনতাকে নিয়ন্ত্রণ করতে ব্যার্থ হয়।

তারপরই উন্মত্ত ইসলামিক মৌলবাদীরা আহমদিয়া মুসলিমদের বাড়িঘরে হামলা চালায়। আহমদিয়া মুসলিমদের মালিকানাধীন কয়েকটি দোকানে ভাঙচুর করা হয় এবং দোকানের জিনিসপত্র বাইরে বের করে আগুন লাগিয়ে দেওয়া হয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি নামানো হয়। বর্তমানে এলাকায় উত্তেজনা থাকায় নিয়মিত টহলদারি চালাচ্ছে বিজিবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Sorry! Content is protected !!