হেট স্পিচ কেস: ওয়াসিম রিজভী ওরফে জিতেন্দ্র নারায়ণ ত্যাগীকে গ্রেপ্তার করলো বিজেপি শাসিত উত্তরাখণ্ডের পুলিশ

0
67

হরিদ্বারে আয়োজিত তথাকথিত ‛হেট স্পিচ’ মামলায় ওয়াসিম রিজভী ওরফে জিতেন্দ্র নারায়ণ ত্যাগীকে গ্রেপ্তার করলো উত্তরাখন্ড পুলিশ। গতকাল তাকে হরিদ্বারের কোতোয়ালি থানার পুলিশ গ্রেপ্তার করে। পড়ে আদালতে পেশ করা হলে বিচারক ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।

উল্লেখ্য, হরিদ্বারের বেদ নিকেতন আশ্রমে ২০২১ সালের ডিসেম্বর মাসে ধর্ম সংসদের আয়োজিত হয়েছিল। অভিযোগ, ধর্ম সংসদে দেওয়া ভাষণে এক বিশেষ ধর্ম সম্প্রদায়ের বিরুদ্ধে উষ্কানীমূলক ভাষণ দিয়েছেন। সেই বক্তব্যের একাধিক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়। অনেকেই এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানাতে থাকেন। আর তাতেই চাপে পড়ে যায় বিজেপি শাসিত উত্তরাখন্ড পুলিশ। তারপরই পুলিশ স্বতঃপ্রণোদিতভাবে ওয়াসিম রিজভী ওরফে জিতেন্দ্র ত্যাগীর বিরুদ্ধে FIR দায়ের করে। তাঁর বিরুদ্ধে অন্য ধৰ্ম সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর অভিযোগে ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ ধারায় মামলা দায়ের করে পুলিশ।

এর মধ্যে বিষয়টি নিয়ে সরব হয় কংগ্রেস। কংগ্রেসের বরিষ্ঠ নেতা তথা আইনজীবী কপিল সিবাল সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করেন। তিনি অভিযোগ করেন যে উত্তরাখণ্ডের পুলিশ FIR দায়ের করলেও গ্রেপ্তার করেনি কাউকে। তা শোনার পরই মামলার শুনানিতে রাজি হন প্রধান বিচারপতি রামান্না।

তারপরই চাপে পড়ে যায় উত্তরাখন্ড পুলিশ। পুলিশের কাছে আগাম খবর ছিল যে ওয়াসিম রিজভী ওরফে জিতেন্দ্র ত্যাগী বৃহস্পতিবার হরিদ্বারে আসবেন। সেই মত এসএসপি ও পুলিশের বিরাট বাহিনী আগে থেকেই মোতায়েন করা ছিল। হরিদ্বারে তাঁর গাড়ি আটকায় পুলিশ এবং গ্রেপ্তার করে কোতোয়ালি থানায় নিয়ে যায় পুলিশ। পরে তাকে আদালতে পেশ করলে বিচারপতি ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.