মথুরা: শাহী ঈদগাহ মসজিদে ভগবান শ্রীকৃষ্ণের প্রতিমা স্থাপন করার ঘোষণা, ১৪৪ জারি

0
63

উত্তর প্রদেশের মথুরার শ্রীকৃষ্ণ জন্মভূমির ওপরে নির্মিত শাহী ঈদগাহ মসজিদ নিয়ে নতুন বিবাদ দেখা দিয়েছে। ইতিমধ্যে হিন্দু সংগঠনগুলি ঘোষণা করেছে যে আগামী ৬ই ডিসেম্বর শাহী ঈদগাহ মসজিদে ভগবান শ্রী কৃষ্ণের প্রতিমা স্থাপন করা হবে। এই ঘোষণার পরই নতুন করে পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা করছে প্রশাসন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রশাসনের তরফে ইতিমধ্যেই ১৪৪ ধারা জারি করা হয়েছে। পাশাপাশি, প্রশাসনের তরফে জনতার উদ্দেশ্যে ঘোষণা করা হচ্ছে যে তাঁরা যেন ৬ই ডিসেম্বর তারিখে কোনওরকম সভা কিংবা মিছিলে অংশগ্রহণ না করেন। আর যারা পরিস্থিতি অশান্ত করার চেষ্টা করবে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে পুলিশের তরফে।

উল্লেখ্য, ১৯৯২ সালের ৬ই ডিসেম্বর তারিখে বাবরি মসজিদ ধ্বংস করা হয়েছিল। ফলে সেই একই তারিখে শ্রী কৃষ্ণ মূর্তি স্থাপিত করার ঘোষণায় ঘুম উড়েছে প্রশাসনের। আর সে কথা মাথায় একাধিক সতর্কতা অবলম্বন করা হয়েছে পুলিশের তরফে।

মথুরার পুলিশ সুপার গৌরব গ্রোভার জানিয়েছেন যে মথুরায় আগামী ৬ই ডিসেম্বর পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে। কোনও রকম জমায়েত, সভা-সমিতি, মিটিং-মিছিল বাতিল করা হয়েছে। এর পাশাপাশি চারিদিকে কড়া নজর রাখা হচ্ছে। এলাকার শান্তি-সম্প্রীতি বজায় রাখতে বাড়তি পুলিশবাহিনী মোতায়েন করা হয়েছে। যে বা যারা উষ্কানীমূলক ভাষণ দেবে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, ঐতিহাসিক তথ্য অনুযায়ী মথুরায় শ্রীকৃষ্ণের জন্মভূমির ওপর নির্মিত মন্দির ধ্বংস করেন মুঘল আক্রমণকারী ঔরংজেব। তারপর সেই স্থানে নির্মাণ করেন শাহী ঈদগাহ মসজিদ। কিন্তু শ্রীকৃষ্ণ জন্মভূমি উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছেন ধর্মপ্রাণ হিন্দুরা। ইতিমধ্যে জমির অধিকার চেয়ে মামলা দায়ের হয়েছে আদালতে।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.