‛চায়না মাল’ কিনে ঠকলো বাংলাদেশ, খারাপ হয়ে পড়ে আছে ৬৫০ কোটি টাকার ট্রেন

0
20

দেশে রেল যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে চীন থেকে ৬৫০ কোটি টাকা ব্যয়ে ডেমু ট্রেন কিনেছিল বাংলাদেশ সরকার। কিন্তু সেই ট্রেন-ই এখন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ কয়েক বছর না চলতে চলতেই খারাপ হয়ে অচল অবস্থায় পড়ে পড়ে নষ্ট হচ্ছে বেশিরভাগ ট্রেনগুলি।

পাশাপাশি, ট্রেনগুলি নির্মাণের প্রযুক্তি কিংবা মেরামতের প্রশিক্ষণও দেওয়া হয়নি বাংলাদেশের কাউকে। ফলে অকেজো হয়ে পড়ে রইলেও তা মেরামত করা সম্ভব হচ্ছে না। ফলে শেডে পড়ে পড়ে নষ্ট হচ্ছে ট্রেনগুলি। যদিও রেলমন্ত্রকের তরফে আশ্বাস দেওয়া হয়েছে যে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে অকেজো ট্রেনগুলিকে দাঁড়িয়ে ফের চালানো হবে। আর তা শুনে বিশেষজ্ঞরা বলছেন, চীনা সংস্থা দেশীয় রেলকর্মীদের প্রশিক্ষণ দেয়নি। ফলে ট্রেনগুলি সারিয়ে চালানো এক প্রকার অসম্ভব।

রাজধানী ঢাকা সমেত দেশের বড় শহরগুলোর যাত্রীর চাপ কমানো এবং যানজট নিরসনের লক্ষ্যে ২০১৩ সালের ২৪শে এপ্রিল চালু করা হয় ডেমু ট্রেন। চীন থেকে ধাপে ধাপে কেনা হয় ২০টি অত্যাধুনিক ট্রেন। এ জন্য খরচ হয় ৬৫০ কোটি বাংলাদেশি টাকা। একেকটি ট্রেনের মেয়াদ ৩৫ বছর হলেও, কয়েক বছর গড়াতেই একে একে অচল হতে থাকে। প্রশিক্ষণ না থাকায় মেরামত করা যায়নি ট্রেনগুলোকে। ফলে পড়ে পড়ে নষ্ট হচ্ছে চীনে তৈরি ট্রেনগুলি।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.