দেশে অবিলম্বে ইউনিফর্ম সিভিল কোড চালু করুন, কেন্দ্রকে বললো এলাহাবাদ হাইকোর্ট

0
24

দেশে অবিলম্বে ইউনিফর্ম সিভিল কোড চালু করুন। আর এই জন্য যা যা প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হয়, তা নিন। কেন্দ্র সরকারকে এমনই নির্দেশ দিলো এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি সুনিত কুমারের বেঞ্চ।

গতকাল ১৯শে নভেম্বর এক পিটিশনের শুনানিতে এমনই নির্দেশ দেয় হাইকোর্ট। সেই মামলার শুনানিতে হাইকোর্টের পরামর্শ- অবিলম্বে ইউনিফর্ম সিভিল কোড চালু করতে একটি প্যানেলের গঠন করুন। সংবিধানের ৪৪ ধারার উল্লেখও করেন বিচারপতি; যেখানে বলা হয়েছে- ‛‛state shall endeavour to secure for the citizens a Uniform Civil Code (UCC) throughout the territory of India”।

এই মামলার শুনানিতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ করে হাইকোর্ট। রায় দিতে গিয়ে বিচারপতি বলেন যে দীর্ঘদিন ধরেই ইউনিফর্ম সিভিল কোডের বিষয়টি উপেক্ষিত রয়েছে। এটা মনে রাখতে হবে দেশের জাতীয় ঐক্য ও সংহতির জন্য এই আইন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এটি ঐচ্ছিক নয়।

রায় দিতে গিয়ে এলাহাবাদ হাইকোর্টের পর্যবেক্ষণ:

A belief seems to have gained ground that it is for the minority community to take a lead in the matter of reforms of their personal law. That has been the consistent official stand of the Government within the country and in international forums. A common civil code will help the cause of national integration by removing disparate loyalties to laws that have conflicting ideologies. No community is likely to bell the cat by making gratuitous concessions on this issue. It is the state which is charged with the duty of securing a Uniform civil code for the citizens of this country”.( From Livelaw.in)

এর পাশাপাশি সংখ্যালঘু সম্প্রদায়ের অজুহাত দেখিয়ে যেভাবে পূর্বের সরকার ইউনিফর্ম সিভিল কোড চালু করেনি, তা উল্লেখ করে হতাশা ব্যক্ত করেন বিচারপতি। উল্লেখ করেন যে, দেশের জনতার দীর্ঘদিনের দাবি উপেক্ষা করা হয়েছে। হাইকোর্টের কিছু সীমাবদ্ধতা থাকার কারণে সরাসরি এই বিষয়ে হস্তক্ষেপ না পারলেও কেন্দ্র সরকারকেএই বিষয়ে পদক্ষেপ নিতে হবে।

Image credits: Live Law

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.