জম্মু-কাশ্মীরে নিশ্চিহ্ন হওয়ার পথে কংগ্রেস, দল ছাড়লেন ২০ জন নেতা

0
46

গান্ধী পরিবার নিয়ন্ত্রিত কংগ্রেস দল বড়সড় ঝটকা খেল জম্মু-কাশ্মীরে। নেতৃত্বের প্রতি অসন্তোষ জানিয়ে ২০ জন কংগ্রেস নেতা দল ছাড়লেন। আর এর পরেই অন্যরাও দল ত্যাগের ইঙ্গিত দিচ্ছেন আড়ালে আবডালে। পরিস্থিতি এমনই যে জম্মু-কাশ্মীরে কংগ্রেস দলকে এগিয়ে নিয়ে যাওয়ার মত হয়তো আর কেউ থাকবে না।

জানা গিয়েছে, জম্মু-কাশ্মীরের কংগ্রেস দল নিয়ন্ত্রিত হয় দিল্লী থেকে। আর তা ঘিরে প্রথম থেকেই অসন্তুষ্ট ছিলেন কংগ্রেস নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবী আজাদ। তিনি বরাবরই রাজ্যের কংগ্রেস নেতৃত্বের বদল চেয়ে শীর্ষ নেতৃত্বের কাছে দরবার করেছিলেন। কিন্তু সেই আবেদনে কাজ হয়নি। আর তা ঘিরে রাজ্যের কংগ্রেসের অন্দরে অসন্তোষ বাড়ছিল।

আরও জানা গিয়েছে যে, দল ত্যাগ করা নেতাদের মধ্যে একাধিকবার মন্ত্রী থাকা এবং কংগ্রেসের টিকিটে একাধিকবার জয়ী বিধায়করাও রয়েছেন। সূত্রের খবর, দল ত্যাগ করা নেতারা সকলেই গুলাম নবী আজাদ ঘনিষ্ঠ এবং তাঁর কথাতেই তাঁরা দল ত্যাগ করেছেন। দল ত্যাগ করা নেতাদের মধ্যে একাধিক জেলার প্রেসিডেন্ট, প্রদেশ কংগ্রেস কমিটির একাধিক সদস্যও রয়েছেন।

দল ত্যাগ করা নেতাদের অভিযোগ, রাজ্যে কংগ্রেস দলে অরাজকতা চলছে। তা জানিয়ে একাধিকবার সোনিয়া গান্ধীকে চিঠি দেওয়া হলেও কোনও সদর্থক পদক্ষেপ নেওয়া হয়নি। তাছাড়া, রাজ্য কমিটির সভাপতি বদলের দাবি জানিয়ে চিঠি দেওয়া হলেও তাতে গুরুত্ব দেননি সোনিয়া গান্ধী। আর তাই দল ত্যাগের সিদ্ধান্ত। রাজনৈতিকবিশ্লেষকরা বলছেন, রাজ্যে যেভাবে কংগ্রেসের অন্দরে অসন্তোষ ছড়িয়েছে এবং তা ঘিরে যে হারে নেতারা দল ত্যাগ করছেন, অদূর ভবিষ্যতে হয়তো কংগ্রেস নিশ্চিহ্ন হবে।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.