মন্দিরের টাকায় কলেজ স্থাপন করতে পারবে না সরকার, রায় মাদ্রাজ হাইকোর্টের

0
81

মন্দিরের অর্থে কলেজ স্থাপন করতে পারবে না সরকার। শুধু তাই নয়, কলেজ স্থাপন করতে হলে মন্দিরের ট্রাস্টি-র অনুমোদন লাগবে, এক রায়ে এমনটাই জানালো মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব ব্যানার্জির ডিভিশন বেঞ্চ।

উল্লেখ্য, তামিলনাড়ু সরকারের HR & CE দপ্তরের বিরুদ্ধে মন্দিরের অর্থ বিভিন্ন সরকারি খাতে খরচ করার অভিযোগ দীর্ঘদিনের। নতুন করে সেই অভিযোগ উঠতে শুরু করে যখন এমকে স্ট্যালিনের সরকারের উচ্চশিক্ষা দপ্তর ঘোষণা করে যে HR & CE দপ্তর রাজ্যে চারটি নতুন কলেজ স্থাপন করবে।

সরকারের সেই ঘোষণাকে চ্যালেঞ্জ করে মাদ্রাজ হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন টি আর রমেশ নামে ব্যক্তি। সেই পিটিশনের শুনানিতে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি সঞ্জীব ব্যানার্জি ও বিচারপতি পিডিয়া আদিকেসবালু। পিটিশনে দাবি জানানো হয়েছিল যে মন্দিরের অর্থে সরকারি কলেজ স্থাপন না করার নির্দেশ দেওয়া হোক। বরং মন্দিরের অর্থে মন্দিরের সংস্কার ও রক্ষণাবেক্ষণ করা হোক।

শুনানিতে বিচারপতিদের বেঞ্চ সরকারের বক্তব্য জানাতে নির্দেশ দেয়। সরকারের তরফে জানানো হয় যে ইতিমধ্যেই মন্দিরের অর্থে রাজ্যের বিভিন্ন প্রান্তে চারটি কলেজ স্থাপন করা হয়েছে। তারপরেই কোর্ট জানায় যে নতুন করে কলেজ স্থাপন করা যাবে না। সরকারি দপ্তর ইচ্ছেমতো মন্দিরের অর্থ খরচ করতে পারবে না। কলেজ স্থাপন করতে হলে মন্দিরের ট্রাস্টির অনুমোদন লাগবে। বিশেষজ্ঞদের মতে এই রায়ের ফলে মন্দিরের অর্থ যত্রতত্র সরকারি কাজে খরচ করার প্রবণতা কমবে বলেই মনে করা হচ্ছে।

Image credits: Wikipedia

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.