পূর্ব পাকিস্তান থেকে বিতাড়িত ৬৩টি হিন্দু বাঙ্গালী পরিবারকে চাষের জমি, বাড়ি তৈরির অর্থ দেওয়ার ঘোষণা যোগী সরকারের

0
150

ধর্মীয় পরিচয়ের কারণে তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে বিতাড়িত ৬৩টি হিন্দু পরিবারের জন্য বড় ঘোষণা করলো যোগী সরকার। ওই পরিবারের প্রত্যেককে চাষের জমি, বাড়ি তৈরির জন্য আলাদা জমি এবং বাড়ি তৈরির জন্য আলাদা অর্থ বরাদ্দ করা হবে, যোগী সরকারের ক্যাবিনেট বৈঠকে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ৯ই নভেম্বর যোগী সরকারের ক্যাবিনেট বৈঠকে পূর্ব পাকিস্তান থেকে বিতাড়িত ওই ৬৩টি হিন্দু পরিবারের জন্য একাধিক পরিকল্পনা নেওয়া হয়। ওই বৈঠকে কানপুরের প্রশাসনের উচ্চপদস্থ কর্তারা উপস্থিত ছিলেন। সিদ্ধান্ত অনুযায়ী, প্রত্যেক পরিবারকে ২ একর চাষের জমি, বাড়ি তৈরি করার জন্য ২০০ বর্গ মিটার জমি, মুখ্যমন্ত্রী আবাস যোজনার অধীনে পাকা বাড়ি নির্মাণ করার জন্য এক লক্ষ ২০ হাজার টাকা দেওয়া হবে।

এর পাশপাশি সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওই হিন্দু বাঙ্গালীদের বাড়ি তৈরির জন্য বরাদ্দ জমির মাটি ফেলার কাজ, শৌচাগার নির্মাণ, ইরিগেশনের কাজ একশো দিনের কাজ প্রকল্পের আওতায় সম্পূর্ণ করা হবে। ইতিমধ্যে সরকারের পুনর্বাসন দপ্তরের আওতায় প্রয়োজনীয় জমি তুলে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ১৯৭০ সালে ধর্মীয় পরিচয়ের কারণে পূর্ব পাকিস্তান(বর্তমান বাংলাদেশ) থেকে বিতাড়িত হয়ে ভারতে আসেন ওই ৬৩টি হিন্দু বাঙ্গালী পরিবার। তাঁরা উত্তর প্রদেশের কানপুরে আশ্রয় নেন। তারপর থেকেই চরম দুঃখ দুর্দশায় দিন কাটাচ্ছিলেন তাঁরা। শেষমেশ যোগী আদিত্যনাথের সরকার তাদের দুঃখ ঘোচানোর জন্য বড়সড় পদক্ষেপ নিলো।

Image credits: OpIndia

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.