পাকিস্তানের জয়ে আনন্দ করা দেশদ্রোহ নয়, বললেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি

0
78

ক্রিকেট ম্যাচে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে আনন্দ করা দেশদ্রোহ নয়, এমনই অদ্ভুত মন্তব্য করলেনসুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি দীপক গুপ্তা। তাঁর মন্তব্য, যারা পাকিস্তানের জয়ে আনন্দ-উল্লাস করছেন, তাদের বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের করার চিন্তাভাবনা করা হাস্যকর।

উল্লেখ্য, দেশের একাধিক রাজ্যে পাকিস্তানের জয় উদযাপন করা এবং পাকিস্তান জিন্দাবাদ স্লোগান দেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের করা হয়েছে। কাশ্মীর, আগ্রা, আসাম সমেত একাধিক রাজ্যে বহু ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। আর তাতেই আপত্তি সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতির।

দীপক গুপ্তা আরও বলেন যে, এই রকম দেশদ্রোহের মামলা আদালতে ধোপে টিকবে না। কারণ জয়ে আনন্দ করলে হিংসা ছড়ায় না। সেই সঙ্গে তিনি এক পুরোনো মামলার উদাহরণ দিয়ে মন্তব্যকরেন যে খালিস্তান জিন্দাবাদ দেওয়া দেশদ্রোহ নয়।

প্রসঙ্গত, ওই প্রাক্তন বিচারপতির সুরে মন্তব্য করেছিলেন পিডিপি নেত্রী মেহবুবা মুফতি। তিনি কাশ্মীরি ছাত্রদের বিরুদ্ধে করা দেশদ্রোহের মামলা তুলে নিতে অনুরোধ করেছেন। তবে পাকিস্তানের জয়ে আনন্দ করা আর গোষ্ঠী অবশ্য মুসলিম কার্ড খেলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তাঁরা বলছেন, পাকিস্তানের জয় উদযাপন করায় শুধু বেছে বেছে মুসলিমদের বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের করা হচ্ছে। কিন্তু আশ্চর্যজনক এই যে তাঁরা একবারও বলছেন না যে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে আনন্দ করাটা একজন দেশবাসী হিসেবে করা ঠিক কিনা।

Image credits: Live Law

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.