বাংলাদেশি শিল্পী রোকেয়া সুলতানার প্রদর্শনী বন্ধের সিদ্ধান্ত ICCR-এর

0
92

বাংলাদেশের মাটিতে লাগাতার চলতে থাকা হিন্দু সংখ্যালঘুদের উপরে ইসলামিক মৌলবাদীদের হামলার খবরের মাঝেই এক বাংলাদেশি শিল্পীর একক প্রদর্শনী বন্ধের সিদ্ধান্ত জানালো Indian Council for Cultural Relations(ICCR)। নতুন দিল্লীর ললিত কলা একাডেমিতে গত ২৩শে অক্টোবর সেই প্রদর্শনী হওয়ার কথা ছিল। তবে বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের উপরে অত্যাচারের প্রতিবাদে এমন সিদ্ধান্ত কিনা, তা স্পষ্ট নয়।

জানা গিয়েছে, বাংলাদেশের বর্ষীয়ান শিল্পী রোকেয়া সুলতানা। তাঁর ৪০ বছরের শিল্পী জীবনের এক ঝলক তুলে ধরার উদ্দেশ্যেই এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল ICCR-এর তরফে। উল্লেখ্য, এই প্রদর্শনীর সহ উদ্যোক্তা ছিল বাংলাদেশের ‛Bengali Foundation’।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ললিত কলা একাডেমির প্রদর্শনীতে বাংলাদেশি শিল্পী রোকেয়া সুলতানার প্রায় ১০০টি শিল্প কর্ম, ৪০টি তোলা ছবি, একাধিক ভাস্কর্য, এনিমেশন ফিল্ম ইত্যাদি দেখানোর কথা ছিল। আরও জানা গিয়েছে যে ভারত-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল।

তবে হঠাৎ কেন বাংলাদেশি শিল্পীর প্রদর্শনী বন্ধের সিদ্ধান্ত নেওয়া হলো, সে বিষয়ে কিছুই জানানো হয়নি ICCR-এর ওরফে। ICCR-এর সভাপতি তথা বরিষ্ঠ বিজেপি সাংসদ ডঃ বিনয় সহস্রবুদ্ধে জানান যে বিশেষ কারণে প্রদর্শনী বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রদর্শনী কবে হবে, তা পরে জানিয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, রোকেয়া সুলতানা ICCR-এর স্কলারশিপে দীর্ঘদিন শান্তিনিকেতনে পড়াশোনা ও হাতে কলমে কাজ শিখেছেন। বিখ্যাত শিল্পী সোমনাথ হোড়, সনৎ কর এবং লালু প্রসাদ শ-এর অধীনে দীর্ঘদিন কাজ করেছেন।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.