কেরালা: বন্যাদুর্গত মানুষের সেবায় ঝাঁপিয়ে পড়েছে সেবা ভারতী ও RSS

0
84

নিম্নচাপের কারণে অতিবৃষ্টির ফলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে কেরালায়। বহু বাড়িঘর ভেসে গিয়েছে। ক্ষতি হয়েছে ব্যবসা প্রতিষ্ঠান। বন্যার জলে ভেসে আসা ময়লা-আবর্জনায় বসবাস করাই দায়। এদিকে বন্যায় এখনও পর্যন্ত ২১ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এমন পরিস্থিতিতে বন্যা দুর্গত মানুষের সেবায় ঝাঁপিয়ে পড়লো RSS-এর শাখা সংগঠন সেবা ভারতী।

কেরালার একাধিক বন্যা দুর্গত জেলায় উদ্ধার কাজে ঝাঁপিয়ে পড়েছে সেবা ভারতীর একাধিক দল। তাঁরা বন্যা দুর্গত মানুষদের বাড়ি ঘর পরিষ্কার করা, বন্যায় ভেঙে পড়া গাছ কেটে সরানো, ভেসে আসা আবর্জনা পরিষ্কার করে বসবাসের উপযোগী করে তোলার মত কাজ করে চলেছেন। ইতিমধ্যে বেশ কয়েকটি স্থানে দুর্গত মানুষদের কাছে পানীয় জল ও শুকনো খাবার পৌঁছে দেওয়া হয়েছে সেবা ভারতীর তরফে।

এমনকি বেশ কয়েকটি স্থানে বন্যার জলের তোড়ে ভেসে যাওয়া কিংবা ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি নির্মাণ ও মেরামত করার কাজ চালিয়ে যাচ্ছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের কর্মীরা। কয়েকটি স্থানে পাহাড় ধসের ফলে রাস্তা বন্ধ। সেইসব রাস্তার ওপর থেকে পাথর ও মাটি সরিয়ে যোগাযোগ ব্যবস্থা সচল করার কাজ করছেন স্বয়ংসেবকরা।

উল্লেখ্য, দক্ষিণ-পূর্ব আরব সাগরে ঘনীভূত নিম্নচাপের কারণেই প্রবল বর্ষণের মুখে পড়েছে কেরালা। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস ছিল যে সোমবার থেকে বৃষ্টি কমবে। সেই মত বৃষ্টি কমলেও মানিয়ার বাঁধের জল ছাড়ার ফলে নিচু এলাকা প্লাবিত হয়ে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ভারতীয় বায়ু সেনা, সেনা ও নৌবাহিনীও উদ্ধারকাজে হাত লাগিয়েছে।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.