দেশে ‛দুই সন্তান নীতি’ চালু করতে পারে মোদী সরকার

0
58

‛হাম দো, হামারে দো’- এই কথা ব্যাপকভাবে প্রচারে থাকলেও দেশের বেশিরভাগ জনতার মনে তা দাগ কাটতে পারেনি। আর তার কারণেই অত্যধিক সন্তানের জন্ম দেওয়া এবং দেশের জনসংখ্যা বাড়ছে হু হু করে। আর তা নিয়ন্ত্রণ করতেই সারা দেশে ‛দুই সন্তান নীতি’ চালু করার ভাবনায় মোদী সরকার।

কয়েকদিন আগেই সংঘ প্রধান মোহন ভাগবতের মন্তব্য ঘিরে এ জল্পনা আরও বেড়েছে। বিজয়া দশমীর ভাষণে সংঘ প্রধান মোহন ভাগবত বলেন, ‛গোটা দেশে দুই সন্তান নীতি প্রণয়ন করা হোক’। রাজনৈতিক মহল সূত্রে খবর, সংঘ প্রধানের এমন মন্তব্যের পরই বিজেপির প্রথম সারির নেতাদের অনেকেই ‛দুই সন্তান নীতি’ প্রণয়নের ব্যাপারে চিন্তা ভাবনা শুরু করে দিয়েছেন।

উল্লেখ্য, দেশের বেশ কয়েকটি বিজেপি শাসিত রাজ্য ইতিমধ্যেই জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। আসাম, উত্তরাখন্ড, উত্তর প্রদেশের মতো রাজ্যগুলি ইতিমধ্যেই ‛দুই সন্তান নীতি’ নিয়ে এগিয়ে চলেছে। এমনকি দুই সন্তান নীতি মেনে চলা রাজ্যবাসীদের জন্য একাধিক সুযোগ-সুবিধার কথা ঘোষণাও করেছে।

আর তাই রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন যে সংসদে দুই সন্তান নীতি বিল পাস করাতে তেমন বাধার মুখে পড়তে হবে না মোদী সরকারকে। কারণ হিসেবে তাঁরা বলছেন যে, লোকসভা ও রাজ্যসভায় যথেষ্ট শক্তিশালী বিজেপি। এমনকি দেশের একাধিক রাজ্য বিজেপি শাসিত ও জোটসঙ্গী শাসিত হওয়ায় সমর্থন পেতে কোনও অসুবিধা হওয়ার কথা নয়। সূত্রের খবর, আসন্ন শীতকালীন অধিবেশনে এই সংক্রান্ত বিল সংসদে পেশ করতে পারে মোদী সরকার। আর সেই মতো প্রস্তুতি চলছে বলেও খবর। ফলত, দুই সন্তান নীতি যদি সারা দেশে প্রণয়ন করা হয়, তা দেশের স্বার্থে নেওয়া বড়ো পদক্ষেপ হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Image credits: India Today

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.