চীন: অ্যাপল স্টোর থেকে সরানো হলো জনপ্রিয় কোরআন ও বাইবেল অ্যাপ

0
41

অ্যাপল স্টোর থেকে জনপ্রিয় কোরআন অ্যাপ সরিয়ে দিলো অ্যাপল কোম্পানি। চীন সরকারের নির্দেশ অনুযায়ী এমনটা করেছে কোম্পানিটি। চীনে কোরআন অ্যাপটি অ্যাপ স্টোরে পাওয়া না গেলেও অন্য দেশে এটি ডাউনলোড করা যাবে।

উল্লেখ্য, অ্যাপ স্টোরে ‛কোরআন মজীদ’ নামক অ্যাপটির নির্মাতা পাকিস্তানের একটি কোম্পানি পাকিস্তান ডেটা ম্যানেজমেন্ট সার্ভিসেস। চীনে প্রায় ১০ লাখ মানুষ ব্যবহার করতেন এই অ্যাপ।

অ্যাপ স্টোর থেকে যে কোনও সরানো কিংবা আপত্তিকর কিছুর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কাজ করে AppleCensorship. তাঁরা জানিয়েছে যে চীনা সরকারের তরফ থেকে আসা নির্দেশ অনুযায়ী এমনটা করা হয়েছে। সরকারের তরফে এও জানানো হয়েছে যে ওই অ্যাপে কিছু আপত্তিকর জিনিস রয়েছে। তাই এটি সরানোর নির্দেশ দেওয়া হয়েছে।

তবে শুধু কোরআন অ্যাপ নয়, অ্যাপল স্টোর থেকে বাইবেল পড়া ও শোনার উপযোগী বেশ কয়েকটি অ্যাপ রাতারাতি ভ্যানিশ হয়ে গিয়েছে।

তবে এই বিষয়ে খ্রিস্টান সংগঠনগুলির কোনও মন্তব্য না পাওয়া গেলেও ইসলামিক সংগঠন CAIR কড়া সমালোচনা করেছে চীনা সরকারের। এমনকি আমেরিকান সংস্থা অ্যাপল-এর সমালোচনা করতে ছাড়েনি তাঁরা। তাদের তরফে এডওয়ার্ড আহমেদ বলেন, “If American corporations don’t grow a spine and stand up to China right now, they risk spending the next century subservient to the whims of a fascist superpower,”

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.