হিন্দু নির্যাতনের প্রতিবাদে বাংলাদেশি পণ্য বয়কটের ডাক সোশ্যাল মিডিয়ায়

0
123

বাংলাদেশের সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়কে নিরাপত্তা দিতে ব্যর্থ শেখ হাসিনা সরকার। বিগত কয়েকদিন ধরেই দেশটির বিভিন্ন জেলায় দুর্গা পূজার মণ্ডপ, দুর্গা মূর্তি, কালী মন্দির, ইসকনের মন্দির সমেত একাধিক ঘটনায় বিশ্বজুড়েই নিন্দার ঝড়। বহু স্থানে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও আতঙ্ক কাটছে না সে দেশের সংখ্যালঘু হিন্দুদের। এমতবস্থায় ভারতের মানুষের মধ্যে ক্ষোভ ছড়িয়েছে।

আর সেই ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটছে ফেসবুক, টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলিতে। নেটিজেনদের একটি বড় অংশ বাংলাদেশি পণ্য বয়কট করার ডাক দিয়েছেন। তাঁরা বলছেন, হাসিনা সরকার যেহেতু হিন্দু সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ, তার প্রতিবাদ জানাতেই এমনটা করা হোক।

নেটিজেনদের অনেকেই পশ্চিমবঙ্গের বাজারে জনপ্রিয় বাংলাদেশের ‛প্রাণ’ ব্রান্ডকে নিশানা করেছেন। বিগত বেশ কয়েক বছর ধরেই ত্রিপুরা, পশ্চিমবঙ্গ, আসামের বাজারে জনপ্রিয় ‛প্রাণ’ ব্র্যান্ড। এই ব্রান্ডের চকলেট, চিপস, ড্রিংক-এর বিরাট বাজার রয়েছে। নেটিজেনরা এই ব্রান্ডের সমস্ত পণ্য না কেনার পক্ষে প্রচার চালিয়ে যাচ্ছেন। পাশাপাশি বাংলাদেশ থেকে ভারতে আমদানি করা সমস্ত পণ্য বয়কট করারও ডাক দিয়েছেন নেটিজেনরা।

আর এতে বিশেষজ্ঞদের অনেকেই বলছেন যে এই বয়কটের ডাক যদি সফল হয়, তবে ব্যাপক আর্থিক ক্ষতি হতে পারে বাংলাদেশের। এ প্রসঙ্গে তাঁরা অতীতের চীনা পণ্য বয়কটের উদাহরণ টেনে আনছেন। কেননা, এর আগে চীনা পণ্য বয়কটের আন্দোলনে ব্যাপক ক্ষতি হয়েছিল চীনা কোম্পানিগুলির। এক্ষত্রেও তা হয় কিনা, এখন সেটাই দেখার।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.