দিল্লী: দূষণ হয়, জলে দুর্গা প্রতিমা বিসর্জনে নিষেধাজ্ঞা জারি কেজরিওয়াল সরকারের

0
119

আম আদমি পার্টির নেতৃত্বে চলা দিল্লী সরকারের তরফে হিন্দু সম্প্রদায়ের পূজা ও উৎসবে একের পর এক নিষেধাজ্ঞা জারি চলছে। দীপাবলিতে বাজি নিষিদ্ধ এবং জলে ছট পূজা নিষিদ্ধের পর এবার দুর্গা প্রতিমা বিসর্জনের ওপরেও জারি হলো নিষেধাজ্ঞা।

গত বুধবার দিল্লী দূষণ নিয়ন্ত্রণ কমিটি একটি নির্দেশিকা জারি করে। সেই নির্দেশিকায় বলা হয়েছে যে জলে প্রতিমা বিসর্জন করা যাবে না। এই তালিকায় রয়েছে যমুনা নদীর নামও। এমনকি কোনও পুকুর কিংবা ঘাটেও বিসর্জন দেওয়া যাবে না। এমনকি নির্দেশিকায় এও বলা হয়েছে যে এই নির্দেশিকা অমান্য করে প্রতিমা বিসর্জন করলে ৫০,০০০ টাকা জরিমানা দিতে হবে।

The order says, “On festive occasions such as Durga Pooja. etc., it has been a tradition to immerse idols in water bodies like rivers, lakes, ponds, wells etc. Consequent pollution of such water bodies has been a matter of concern. In addition to silting, toxic chemicals used in making idols tend to leach out and pose serious problems of water pollution. Studies carried out to assess deterioration m water quality due to idol immersion reveal deterioration of water quality in respect to conductivity, biochemical oxygen demand and heavy metal concentration,”

এমনকি দিল্লী পুলিশকে বিশেষ নির্দেশও দেওয়া হয়েছে। বলা হয়েছে যে রাস্তায় যাওয়া গাড়ির দিকে যেন নজর রাখতে, যদি কোনও গাড়িতে প্রতিমা বিসর্জনের জন্য নিয়ে যাওয়া হচ্ছে কিনা।

Image credits: OpIndia

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.