বাংলাদেশ: দেশে ঘাটতি মেটাতে ভারত থেকে বিপুল চাল আমদানি

0
154

নিজস্ব প্রতিনিধি, বাংলাদেশ: দেশে চালের জোগানে ঘাটতি দেখা দিয়েছে। যার ফলে দেশীয় বাজারে চালের দাম বাড়ছিল হু হু করে। আর সেই সমস্যা মেটাতে ভারত থেকে বিপুল পরিমাণ চাল আমদানি করার সিদ্ধান্ত নিলো বাংলাদেশ সরকার। ইতিমধ্যেই ভারতের হিলি সীমান্তের স্থল বন্দর দিয়ে প্রতিদিন ২৫-৩০টি চাল ভর্তি ট্রাক দেশে ঢুকছে। তাতে অনেকটাই স্বস্তির হাওয়া দেখা যাচ্ছে বাজারে।

বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশের বাজারে চালের ঘাটতির প্রধান কারণ ছিল সরকারের চাপানো অতিরিক্ত আমদানি শুল্ক। যার ফলে ভারত থেকে চাল আমদানি অনেকটাই কমে গিয়েছিল। আর তাতেই বিপাকে পড়ে চাল আমদানি কমিয়ে দিয়েছিলেন ব্যবসায়ীরা। আর তার ফলেই দেশীয় বাজারে চালের ঘাটতি দেখা দিয়েছিল। জোগান কম থাকার কারণে চালের দাম বাড়ছিল হু হু করে। কিন্তু নতুন করে চাল আমদানি শুরু হওয়ায় আপাতত চালের দাম নিয়ন্ত্রণে।

আমদানি ব্যবসার সঙ্গে যুক্তরা জানাচ্ছেন যে ভারতের হিলি, চ্যাংড়াবান্ধা, পেট্রাপোল সীমান্ত দিয়ে রোজই প্রচুর চাল ভর্তি ট্রাক বাংলাদেশে ঢুকছে। তবে আমদানি করা চাল মূলত নন-বাসমতি চাল। আর এর ফলে বাংলাদেশের বাজারে খুচরা চালের দাম প্রতি কেজি ৫-৬ টাকা কমেছে। আর তার সুবিধা পাচ্ছেন আম জনতা।

তবে সূত্রের খবর, এখনও পর্যন্ত যা চাল দেশে এসেছে, তাতে ঘাটতি মেটানো সম্ভব নয়। হিসেব অনুযায়ী, ২৪শে আগস্ট থেকে ২৯শে সেপ্টেম্বর পর্যন্ত হিলি বন্দর দিয়ে ১৯ হাজার ৯শ ৭৮ টন চাল আমদানি করা হয়েছে।  এতে, রাজস্ব এসেছে ১৮ কোটি ৩৭ লাখ টাকা।  এদিকে, আগামী ১৪ই অক্টোবর পর্যন্ত ভারত থেকে চাল আমদানির সময় বাড়িয়ে দিয়েছে সরকার।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.