খ্রিস্টান মিশনারী সংস্থা ‛হারভেস্ট ইন্ডিয়া’-র FCRA লাইসেন্স বাতিল করলো মোদী সরকার

0
81

গত ২৯শে সেপ্টেম্বর খ্রিস্টান মিশনারী সংস্থা ‛হারভেস্ট ইন্ডিয়া’-র FCRA লাইসেন্স বাতিল করলো কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সংস্থাটির বিরুদ্ধে বিদেশি অর্থ সাহায্য নিয়ে দেশে ধর্মান্তরণ চালানোর অভিযোগ উঠেছিল।

সংস্থাটির বিরুদ্ধে অভিযোগ, ভুল তথ্য দেখিয়ে বিদেশি অর্থ সাহায্য নেওয়া এবং সেই অর্থ সেবা মূলক কাজে খরচ না করে ধর্মান্তরণ ও খ্রিস্টান মত প্রচারের কাজে লাগানো হয়েছে।

উল্লেখ্য, হারভেস্ট ইন্ডিয়া একটি NGO হিসেবে নথিভুক্ত হলেও দেশজুড়ে সেবার আড়ালে খ্রিস্টান মত প্রচার করার কাজ চালিয়ে যাচ্ছে। তাঁরা সারা দেশে ১,৫০০টি কমিউনিটি সেন্টার গড়ে তুলেছে। সেই সেন্টারগুলোতে বাইবেল শিক্ষা, খ্রিস্টান ধর্মযাজকদের প্রশিক্ষণ, নতুন মানুষকে খ্রিস্টান ধর্ম গ্রহন করতে উৎসাহিত করার মত কাজ চলতো। এ নিয়ে একাধিক অভিযোগ জমা পড়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে।

তদন্ত করতে গিয়ে দেখা যায় বিগত কয়েকবছরে বিদেশ থেকে প্রাপ্ত বিপুল পরিমাণ অর্থের হিসেব দেয়নি হারভেস্ট ইন্ডিয়া। শুধু তাই নয় সংস্থার প্রশাসনিক মন্ডলীর একাধিক সদস্য ভারতের নাগরিক নন। তাঁরা বিদেশ থেকে এসে এই সংস্থার কাজকর্মে অংশগ্রহণ করতেন, যা ভিসা নিয়মের লঙ্ঘন করা হয়েছে বলে জানানো হয়েছে। পাশপাশি সেবার নামে সংগৃহিত অর্থ খরচ করা হয়েছে খ্রিস্টান ধর্ম প্রচারের কাজে, যা বেআইনি। আর সেই কারণেই হারভেস্ট ইন্ডিয়ার FCRA লাইসেন্স বাতিল করলো কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.