কাবুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে বসানো হলো এক তালিবান জঙ্গিকে!

0
70

দেশ দখল করার পরই বিভিন্ন প্রশাসনিক দপ্তরে নিজেদের লোককে বসাচ্ছে তালিবান। এবার সেই তালিকা থেকে বাদ গেল না আফগানিস্তানের নামী কাবুল বিশ্ববিদ্যালয়। যোগ্যতা সম্পন্ন ব্যক্তিকে বাদ দিয়ে নিজেদের ঘনিষ্ট এক ব্যক্তিকে উপাচার্যের চেয়ারে বসালো তালিবান। যা ঘিরে শুরু হয়েছে জোর বিতর্ক।

জানা গিয়েছে, কাবুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ মহম্মদ ওসমান বাবুরি। কিন্তু তাকে উপাচার্য পদ থেকে ছেঁটে ফেলা হয়েছে। তাঁর জায়গায় বসানো হয়েছে তালিবান ঘনিষ্ঠ মহম্মদ আশরাফ গইরতকে। যার শিক্ষাগত যোগ্যতা বলতে কোনওরকম বিএ পাস। আর গইরত উপাচার্য পদে বসেই ঘোষণা করেছেন যে এবার থেকে বিশ্ববিদ্যালয়ে আধুনিক শিক্ষা নয়, জোর দেওয়া হবে ইসলামিক শিক্ষায়। বন্ধ করা হয়ে আঁকা ও সংগীতের মতো বিষয়।

আর তালিবানের এই সিদ্ধান্তে বেজায় ক্ষুব্ধ কাবুল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা। ইতিমধ্যেইএই সিদ্ধান্তের প্রতিবাদে ৭০ জন শিক্ষক-অধ্যাপক ইস্তফা দিয়েছেন। অনেকেই আড়ালে-আবডালে প্রতিবাদ জানাচ্ছেন। তাঁরা বলছেন, মুখে যতই নিজেদের আধুনিক প্রমাণ করার চেষ্টা করুক না কেন, তালিবান যে একচুলও বদলায়নি, এটাই তাঁর প্রমাণ।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.