কর্ণাটক: ধর্মান্তরণ বিরোধী আইন আনতে চায় বিজেপি সরকার, তীব্র আপত্তি খ্রিস্টান মিশনারীদের

0
114

রাজ্যের মাটিতে সক্রিয় খ্রিস্টান মিশনারী ও দাওয়াত সংগঠনগুলির ক্রমবর্ধমান কার্যক্রমে ধর্মান্তরণের সংখ্যা বাড়ছে। অনেকেই ফাঁদে পড়ে অন্য ধর্মে ধর্মান্তরিত হচ্ছেন। এবার সেই ধর্মান্তরণ প্রতিরোধে নতুন আইন পাস করাতে চাইছে কর্ণাটকের বিজেপি সরকার। কিন্তু তাতে তীব্র আপত্তি জানালো একাধিক ক্যাথলিক খ্রিস্টান মিশনারী।

জানা গিয়েছে, গত ২২শে সেপ্টেম্বর, বুধবার কর্ণাটকের ক্যাথলিক ধর্মযাজকদের একটি প্রতিনিধিদল মুখ্যমন্ত্রী বাসবরাজ বম্মাই-এর সঙ্গে দেখা করতে যান। বৈঠকে রাজ্যের একাধিক জেলার শীর্ষস্থানীয় ক্যাথলিক যাজকরা উপস্থিত ছিলেন।

এই প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বেঙ্গালুরুর আর্চবিশপ পিটার মাচাডো(Peter Machado)। তাঁরা প্রস্তাবিত ধর্মান্তরণ বিরোধী আইনের তীব্র বিরোধিতা করেন। এমনকি ভুল বুঝিয়ে কিংবা জোর করে ধর্মান্তরণ করাকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য না করারও আবেদন জানান তাঁরা। শেষে দাবিপত্র সম্বলিত একটি স্মারকলিপি মুখ্যমন্ত্রীর হাতে তুলে দেন তাঁরা।

উল্লেখ্য, কয়েকদিন আগে কর্ণাটকের বিধানসভায় রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী আরাগা জ্ঞানেন্দ্র জানান যে সরকার ধর্মান্তরণ বিরোধী বিল আনার ব্যাপারে চিন্তাভাবনা করছে। তিনি একথা জানান বিজেপি বিধায়কদের প্রশ্নের উত্তরে। কারণ বিধানসভায় হসাদুর্গ কেন্দ্রের বিজেপি বিধায়ক গুলিহাট্টি শেখর জানান যে, তাঁর মা খ্রিস্টান মিশনারীদের ফাঁদে পড়ে খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত হয়েছেন। তখন অন্যান্য বিধায়করাও খ্রিস্টান মিশনারীদের বাড়বাড়ন্ত নিয়ে মুখ খোলেন। আর তখনই মন্ত্রী নতুন আইন পাস করার কথা বলেন। আর তাতেই চিন্তিত মিশনারীরা।

Image credits: Indian Express

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.