শ্রীনগরের কলেজ ও রাস্তাঘাটের নামকরণ করা হবে বিখ্যাত কাশ্মীরি হিন্দু পন্ডিতদের নামে, সিদ্ধান্ত মোদী সরকারের

0
130

কাশ্মীর থেকে বিতাড়িত কিংবা জঙ্গিদের হাতে খুন হওয়া হিন্দু পন্ডিতদের ঐতিহ্য ফিরিয়ে আনতে বড়সড় পদক্ষেপ নিলো মোদি সরকার। শ্রীনগরের কলেজ, রাস্তাঘাট এবং গুরুত্বপূর্ণ স্থানের বিখ্যাত হিন্দু পন্ডিতদের নামে নামকরণ করা হবে, এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

জানা গিয়েছে, কাশ্মীর থেকে উৎখাত হওয়া হিন্দু পন্ডিতদের সম্মান জানাতে এমন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। মূলত, অতীত ঐতিহ্য ও স্মৃতকে জাগিয়ে তোলাই মূল উদ্দেশ্য।

খবর অনুযায়ী, শ্রীনগরের একটি কলেজের নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী কলেজের নাম পরিবর্তন করে বিখ্যাত কাশ্মীরি হিন্দু পন্ডিত ও নাট্যকার মনি লাল কেম্মু-র নামে করা হবে। এছাড়াও, শ্রীনগর শহরের একটি গুরুত্বপূর্ণ রাস্তার নাম পরিবর্তন করা হবে এবং সেই রাস্তার নাম রাখা বিখ্যাত কাশ্মীরি পন্ডিত কবি জিন্দা কউল-এর নামে।

তবে কেন্দ্র সরকারের এই সিদ্ধান্তে মোটেই খুশি নয় জম্মু-কাশ্মীরের একাধিক রাজনৈতিক দল। তাঁরা মোদি সরকারের বিরুদ্ধে হিন্দুত্ববাদী রাজনীতি করার অভিযোগ তুলেছেন। তাদের অভিযোগ, মোদি সরকার কাশ্মীর উপত্যকার পরিবেশকে বসবাসের অযোগ্য করে তুলতে চাইছে।

প্রসঙ্গত, মোদি সরকার ক্ষমতায় আসার পরই কাশ্মীরের বিতাড়িত হিন্দু পন্ডিতদের ঘরে ফেরাতে একাধিক পদক্ষেপ নেয়। বিশেষ প্যাকেজ ঘোষণা, জমি-বাড়ি ফিরিয়ে দেওয়া ইত্যাদি ক্ষেত্রে পরিবর্তন আনার ফলে ধীরে ধীরে কাশ্মীরে ফিরতে শুরু করেছেন হিন্দুরা। এবার তাদেরকে সম্মান জানাতে গুরুত্বপূর্ণ রাস্তা ও কলেজের নাম পরিবর্তন করার মত বড় সিদ্ধান্ত নিলো মোদি সরকার।

Image credits: OpIndia

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.