চিন্তিত বাংলাদেশ! চার বছরে ১ লাখ ২০ হাজার রোহিঙ্গা শিশুর জন্ম, গর্ভবতী আরও ২৫ হাজার

0
135

রোহিঙ্গা ক্যাম্পগুলিতে অত্যধিক জন্মহার নিয়ে চিন্তিত বাংলাদেশ সরকার। পরিস্থিতি এমন যে সরকারি স্বাস্থ্যকর্মীদের দিয়ে জন্ম নিয়ন্ত্রণের প্রচার চালিয়ে কিংবা গর্ভ নিরোধক বড়ি বিনামূল্যে বিতরণ করেও কোনও লাভ হচ্ছে না। আর এই অত্যধিক জন্মহার নিয়ে চিন্তিত বাংলাদেশ সরকার।

ইউএনএইচসিআরের(UNHCR) তথ্য বলছে, গেল ৪ বছরে সেখানে জন্ম নিয়েছে অন্তত ১ লাখ ২০ হাজারের বেশি শিশু। এখন অন্তঃস্বত্ত্বা ২৫ হাজারের বেশি। স্বাস্থ্যকর্মী ও জনপ্রতিনিধিরা বলছেন, পরিবার-পরিকল্পনা সম্পর্কে অনাগ্রহ অজ্ঞতা ও কু-সংস্কারের কারণে শিশু জন্মের হার বাড়ছে।   

উখিয়ার রাজাপালং ইউনিয়নের কুতুপালং ক্যাম্প। সাত সন্তান ও স্ত্রীসহ ৯ জনের পরিবার নিয়ে নুর কবির ৪ বছর ধরে বসবাস করছেন এই ক্যাম্পে। শুধু নুর কবির নন, উখিয়া ও টেকনাফের ৩৪টি ক্যাম্পের বেশিরভাগ রোহিঙ্গা পরিবারেই সন্তান পাঁচের বেশি। এরপরও আরো সন্তান নিতে আগ্রহী তারা। 

রোহিঙ্গাদের চাপে এমনিতেই নানা সংকটের মুখে বাংলাদেশ। বর্তমানে রোহিঙ্গাদের বাসস্থানের জায়গা দিতে হিমশিম খাচ্ছে দেশটি। তার ওপর মাথাব্যথা বাড়িয়েছে অত্যধিক জন্মহার। সংশ্লিষ্টরা বলছেন, জন্ম নিয়ন্ত্রণ করা না গেলে হাজার হাজার নতুন মুখের খাদ্য সংস্থানের পাশাপাশি, রোহিঙ্গা প্রত্যাবাসন আরও জটিল হবে। সবমিলিয়ে চিন্তিত বাংলাদেশ সরকার।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.