কাশ্মীরে ফেরা হিন্দু পন্ডিতরা ফিরে পাবেন তাদের দখল হওয়া জমি-সম্পত্তি, জানালো কেন্দ্র

0
190

মোদী সরকারের শাসনে কাশ্মীরে ফিরেছে শান্তি। কারণ ৩৭০ ধারা তুলে দেওয়া। শুধু তাই নয়, কেন্দ্র সরকারের তরফে নেওয়া হচ্ছে নানা উদ্যোগ। আর তাতেই আশার আলো দেখছেন কাশ্মীরি পন্ডিতরা। অনেকেই নিজের বাড়িতে ফিরতে চাইছেন।

এবার বিতাড়িত ও অত্যাচারিত কাশ্মীরি পন্ডিতদের জন্য বড় ঘোষণা করলো কেন্দ্র সরকার। কাশ্মীরি পন্ডিতরা ফিরে পাবেন তাদের দখল হয়ে যাওয়া জমি ও সম্পত্তি। আর এই কাজে পুলিশ-প্রশাসনের সম্পূর্ণ সহযোগিতা পাবেন তাঁরা, এমনটাই জানানো হয়েছে কেন্দ্রের তরফে।

তবে এ জন্য একটি ছোট কাজ করতে হবে কাশ্মীরি পন্ডিতদের। যদি কেউ দেখেন যে ফেলে যাওয়া জমি, বাড়ি কিংবা সম্পত্তি দখল হয়ে গিয়েছে, তবে তাঁর তথ্য জানাতে হবে জেলা শাসককে। লিখিত অভিযোগ জানাতে হবে। আর তারপরেই দখলীকৃত জমি-সম্পত্তি দখলমুক্ত করে আসল মালিকের হাতে তুলে দেওয়া হবে।

রাজ্য সভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রী নিত্যানন্দ রাই এক প্রশ্নের উত্তরে জানান যে কাশ্মীরে ফেরা হিন্দু পন্ডিতরা তাদের জমি ও সম্পত্তি ফিরে পাবেন। এর জন্য আইনও রয়েছে বলে উল্লেখ করেন তিনি। তিনি বলেন, J&K Migrant Immovable Property Act, 1997 আইন অনুযায়ী জেলাশাসকরা দখলীকৃত জমি ও সম্পত্তি দখলমুক্ত করেন।

মন্ত্রী আরও জানান যে কেন্দ্রীয় সরকারের বিশেষ প্যাকেজের আওতায় বহু কাশ্মীরি পন্ডিত ফিরে এসেছেন। অনেকেই কাশ্মীরে নিজের ভিটে-মাটিতে ফিরতে আগ্রহী। তিনি এও তথ্য দেন যে প্যাকেজের আওতায় এখনও পর্যন্ত ৫২০ জন কাশ্মীরে ফিরেছেন এবং Prime Minister’s Development Package-2015-এর আওতায় চাকরি নিয়েছেন।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.