দিল্লী: রাস্তার নাম ছিল ‛বাবর রোড’, পাল্টে নাম রাখা হলো ‛৫ আগস্ট মার্গ’

0
171

গতকাল ছিল ৫ই আগস্ট, যা এক ঐতিহাসিক দিন। কারণ গতবছর ওই দিনেই অযোধ্যায় শ্রী রাম মন্দিরের ভূমি পূজন অনুষ্ঠান সম্পন্ন হয়েছিল। আর সেই দিনটিকে স্মরণীয় করে রাখতে বড়ো পদক্ষেপ নিলেন স্বামী উমেশানন্দ মহারাজ।

উল্লেখ্য, ঐতিহাসিক সত্য এই যে ১৫২৮ খ্রিস্টাব্দে মুঘল আক্রমণকারী অযোধ্যার শ্রী রাম জন্মভূমির ওপরে নির্মিত মন্দির ধ্বংস করেন এবং তৈরি করেন বাবরি মসজিদ। ৪৯২ বছর পরে সেই ইতিহাস মুছে শুরু হয়েছে শ্রী রাম মন্দিরের নির্মাণ কাজ। কিন্তু দিল্লীর একটি গুরুত্বপূর্ণ রাস্তা এখনো মন্দির ধ্বংসকারী অত্যাচারী বাবরের নাম বহন করে চলেছে। এবার সেই রাস্তার নাম মুছে ফেললেন একদল যুবক।

গতকাল ঐতিহাসিক ৫ই আগস্ট তারিখে স্বামী উমেশানন্দ মহারাজ তাঁর কয়েকজন সঙ্গীকে নিয়ে হাজির হন বাবার রোড-এ। কালি দিয়ে ‛বাবর রোড’ লেখা বোর্ডের ওপর গুন চিহ্ন দেন তাঁরা। তারপর ‛৫ আগস্ট মার্গ’ লেখা পোস্টার মেরে দেন তাঁরা।

স্বামী উমেশানন্দ মহারাজের কথায়, ‛আক্রমণকারী বাবরের নামে দেশের কোনও রাস্তার নাম থাকা উচিত নয়। সেই জন্যই এই নাম পাল্টে ‛৫ আগস্ট মার্গ’ হওয়াই উচিত কারণ বাবর অযোধ্যার রাম মন্দির ভেঙে মসজিদ বানিয়েছিলেন এবং তাঁর নাম দিয়েছিলন বাবরি মসজিদ।’

তবে দিল্লীতে নাম বদলের দাবি এই প্রথম নয়। এর আগেও গত বছর বাবর রোডের নাম বদলের দাবি তুলেছিলেন বিজেপি নেতা পীযুষ গোয়েল। তিনি এই রাস্তার নাম বদলে ‛৫ আগস্ট রোড’ লিখে দিয়েছিলেন। কিন্তু দিল্লীর সরকার সেই দাবি মেনে নেয়নি।

তবে বিস্ময়কর ব্যাপার এই যে স্বাধীন দেশ হলেও রাজধানী দিল্লীতে অত্যাচারী শাসক ও আক্রমণকারীদের নামে রাস্তা রয়েছে। ঔরংজেব রোড, বাবর রোড ইত্যাদি তারই প্রমাণ। তবে কয়েক বছর আগেই ঔরংজেব রোডের নাম বদলে ডঃ এপিজে আব্দুল কালাম রোড করা হয়েছে। এবার দাবি উঠছে ‛বাবর রোড’-এর নাম বদলে ‛৫ আগস্ট মার্গ’ করার।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.