খ্রিষ্টানে ধর্মান্তরিত হলে SC কোটার সুযোগ সুবিধা পাবেন না, অর্থও দেওয়া হবে না, সংসদে জানালো কেন্দ্র

0
189

যদি কোনও SC শ্রেণীর ব্যক্তি হিন্দু, বৌদ্ধ অথবা শিখ ধর্ম ছেড়ে অন্য কোনও ধর্ম গ্রহণ করেন, তবে ওই ব্যক্তি আর SC কোটার আওতায় থাকা সুযোগ সুবিধা পাবেন না। সেই সঙ্গে SC শ্রেণীর মানুষদের জন্য রাজ্য সরকারের চালু করা যেসব প্রকল্পে কেন্দ্র অর্থ সহযোগিতা করে, তা যেসব SC শ্রেণীর মানুষ খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত হয়েছেন, তাদের দেওয়া যাবে না। গতকাল মঙ্গলবার এক প্রশ্নের জবাবে সংসদে এ কথা জানালো কেন্দ্র সরকার।

কেন্দ্রের তরফে এও জানানো হয়েছে যে যেসব SC কাস্টের হিন্দু খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত হয়েছে, তাদেরকে SC কোটার আওতায় থাকা সমস্ত সুযোগ সুবিধা দেওয়া হবে। অন্ধ্র প্রদেশ সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে নিজেদের অর্থ খরচে আলাদা করে নতুন কোনও প্রকল্প বাস্তবায়ন করতে পারে রাজ্য সরকার। কিন্তু SC হিন্দু কিংবা বৌদ্ধ কিংবা শিখদের কল্যাণের জন্য যেসব প্রকল্পে অর্থ বরাদ্দ করে কেন্দ্র সরকার, সেইসব প্রকল্পের সুযোগ সুবিধা ধর্মান্তরিত খ্রিস্টানদের দেওয়া যাবে না। আর তা যদি দেওয়া হয়, তবে সেইসব প্রকল্পের অর্থ বরাদ্দ বন্ধ করে দেওয়া হবে বলে সাফ জানানো হয়েছে কেন্দ্রের তরফে।

উল্লেখ্য, অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী জগণ রেড্ডির সরকার খ্রিস্টানদের জন্য কোষাগার খুলে দিয়েছেন। বিরোধীদের অভিযোগ, মুখ্যমন্ত্রী নিজেই খ্রিস্টানদের জন্য একাধিক প্রকল্পের ঘোষণা করেছেন। তারপর এখন SC শ্রেণীর হিন্দুদের সুযোগ সুবিধা ধর্মান্তরিত খ্রিস্টানদের দিতে চাইছেন। ফলে SC কোটার আওতায় থাকা হিন্দুরা বঞ্চিত হবেন বলেই তাদের মত। অন্যদিকে পরোক্ষে ধর্মান্তরণে উৎসাহ দিতে চাইছে সরকার, এমনও অভিযোগ অনেকের।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.