কেরালা: বকরি ঈদে ছাড় দিলেও ওনাম উৎসবের পূর্বে জারি হলো কড়া বিধিনিষেধ

0
65

বকরি ঈদে লক ডাউনে ছাড় দিলেও হিন্দুদের ওনাম উৎসবের পূর্বে কড়া বিধিনিষেধ আরোপ করার সিদ্ধান্ত নিলো কেরালা সরকার। কেরালা সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, রাজ্যের উর্ধমুখী করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সপ্তাহের শেষ দুই দিন অর্থাৎ শনিবার ও রবিবার সম্পূর্ণ লক ডাউন থাকবে রাজ্যে। বন্ধ থাকবে বাজার ও দোকানপাট। আর কেরালা সরকারের এই সিদ্ধান্ত ঘিরেই শুরু হয়েছে বিতর্ক।

কারণ এই মাসেই শুরু হয়েছে হিন্দুদের বড় উৎসব ওনাম। অনেকেই সারা সপ্তাহ কাজে ব্যস্ত থাকলেও শনিবার ও রবিবার দিনটিতে এই উৎসব উদযাপন করেন। সামিল হন পরিবার ও আত্মীয়দের সঙ্গে। কিন্তু রাজ্যে করোনা সংক্রমণ বাড়ছে, এই অজুহাতে সপ্তাহের শেষে লক ডাউন জারি করায় ওনাম উৎসবে সামিল হতে পারবেন না বহু মানুষ। এমনকি দোকান-পাট বন্ধ থাকলে পূজার প্রয়োজনীয় সামগ্রী কেনাকাটার করার ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া, মূল্য বৃদ্ধির আশঙ্কাও রয়েছে।

তবে এই সিদ্ধান্তের আরও একধাপ এগিয়ে গিয়েছেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ। ওনাম উৎসবের দিনগুলিতে হিন্দুরা যেন বাড়ির ভিতরেই থাকে। আপনারা বাইরে বের হবেন না, পরামর্শ দিয়েছেন মন্ত্রী বীনা জর্জ। কিন্তু বকরি ঈদে ছাড় দিলেও হিন্দুদের ওনাম উৎসবের দিনগুলিতে কেন কড়া লকডাউন জারি করার সিদ্ধান্ত নিলো কেরালা সরকার, তা অবশ্য স্পষ্ট করে বলেননি তিনি।

উল্লেখ্য, কেরালায় করোনা সংক্রমণ ও একটাই নিয়ন্ত্রণে ছিল। কিন্তু বকরি ঈদে উপলক্ষে লক ডাউনে ছাড় দেয় পিনারাই বিজয়নের সরকার। খুলে দেওয়া হয় দোকানপাট ও বাজার। আর তারপরেই ভয়াবহ করোনা সংক্রমণ দেখা দেয় কেরালায়। বিগত ৬ দিন ধরেই কেরালায় করোনা আক্রান্তের সংখ্যা দৈনিক কুড়ি হাজার ছাড়িয়ে যাচ্ছে। ফলে নতুন করে কড়া লকডাউনের পথে কেরালা। কিন্ত বকরি ঈদে ছাড় দিয়ে ওনামের সময়ে হিন্দুদের বাড়ির বাইরে না বের হওয়ার পরামর্শ অবাক অনেকে।

Image credits: OpIndia

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.