খাঁটি বামপন্থা: মুসলিম ভোট ব্যাংক-কে তুষ্ট করতে বকরি ঈদে কোভিড বিধিনিষেধে ছাড় দিলো কেরালা সরকার

0
233

অন্য ধর্মীয় সম্প্রদায়ের অনুষ্ঠানের সময়ে কোভিড বিধিনিষেধ কড়াকড়ি থাকলেও শুধুমাত্র বকরি ঈদের ক্ষেত্রে বিশেষ ছাড় দিলো কেরালার বামপন্থী সরকার।

কেরালা সরকারের ঘোষণা অনুযায়ী, বকরি ঈদের কথা মাথায় ১৮, ১৯ ও ২০শে জুলাই লক ডাউনে বিশেষ ছাড় ঘোষণা করা হয়েছে। শুধু তাই নয়, ইলেকট্রনিক সামগ্রীর দোকান, টেক্সটাইল ও জামা কাপড়ের দোকান, জুতোর দোকান রাত্রি ৮টা পর্যন্ত খুলে রাখার অনুমতি দিয়েছে কেরালার সরকার।

ছবি: লক ডাউনে ছাড় ঘোষণা কেরালা সরকারের

কেরালা সরকারের এই পদক্ষেপের বিরোধিতায় সরব হয়েছেন অনেকেই। ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে যখন কড়া লক ডাউন আরোপ করা হয়েছে, তখন শুধুমাত্র বকরি ঈদে কেন সে বিধিনিষেধ তুলে নেওয়া হবে কিংবা ছাড় দেওয়া হবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

এমনকি IMA( ইন্ডিয়ান মেডিকেল এসোসিয়েশন) এই পদক্ষেপের নিন্দা জানিয়েছে। তাদের মতে, সরকারের এই পদক্ষেপ মানুষের জীবনকে বিপদে ফেলবে। তবে এত সমসলোচনার পরেও নিজেদের ঘোষণা থেকে পিছু হটেনি কেরালার পিনারাই বিজয়ন সরকার। ‛বামপন্থীদের কাছে মানুষের জীবনের দাম নেই’, ‛নিজেদের মুসলিম ভোট ব্যাংককে তুষ্ট করতেই বামপন্থী সরকারের এই পদক্ষেপ’, কটাক্ষ করছেন নেটিজেনরা।

ছবি: বকরি ঈদে লকডাউন পাকিস্তানের

উল্লেখ্য, পড়শী দেশ পাকিস্তান,যা একটি ইসলামিক রাষ্ট্র, বকরি ঈদে কোনওরকম ছাড় ঘোষণা করেন। বড়9ঙ দেশে ক্রমবর্ধমান করোনা সংক্রমণ ঠেকাতে কড়া লক ডাউনের পথেই হেঁটেছে তাঁরা। কিন্তু কেরালার বামপন্থী সরকার শুধুমাত্র নিজেদের ভোট ব্যাংক তুষ্ট করতে লক ডাউন শিথিল করার পথে হাটলো।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.