শ্রীরাম জন্মভূমি: ১৯৯০ সালে খুন হওয়া করসেবকদের স্মৃতিতে রাস্তা নির্মাণের সিদ্ধান্ত নিলো যোগী সরকার

0
136

শ্রী রাম জন্মভূমি আন্দোলন চলাকালীন ১৯৯০ সালের নভেম্বর মাসে পুলিশের গুলিতে খুন হওয়া ‛করসেবক’-দের স্মৃতিতে অযোধ্যায় রাস্তা নির্মাণের সিদ্ধান্ত নিলো যোগী সরকার।

উত্তর প্রদেশের উপ মুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য্য গত মঙ্গলবার অযোধ্যায় সরকারি প্রকল্পের শিল্যান্যাস করতে এসে এই কথা ঘোষণা করেন। তিনি বলেন, ‛১৯৯০ সালে করসেবকরা অযোধ্যায় এসেছিলেন এবং তাঁরা শ্রী রামকে দর্শন করতে চাইছিল। কিন্তু সেই সময়কার সমাজবাদী সরকার নিরস্ত্র রাম ভক্তদের উপরে গুলি চালায়। অনেকেই মারা যান। আমি আজ ঘোষণা করছি যে সমস্ত করসেবকদের নামে রাস্তা তৈরি করবে সরকার’।

সূত্রের খবর, ওই রাস্তার নাম রাখা হবে ‛বলিদানী রাম ভক্ত মার্গ’, এমনটাই সিদ্ধান্ত নিয়েছে যোগী সরকার। ওই রাস্তার শেষ হবে সেই স্থানে যেখানে রাম ভক্তদের গুলি করে খুন করা হয়েছিল। সেখানে একটা স্মারকে সমস্ত করসেবকদের নাম ও ছবি থাকবে।

উপ মুখ্যমন্ত্রী মৌর্য্য আরও বলেন যে ওই সমস্ত করসেবকদের বলিদানের ফলেই আজ অযোধ্যায় শ্রী রাম মন্দির নির্মাণের স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে। তাই এই রাস্তা ও স্মারক নির্মাণ হলো তাদের প্রতি আমাদের শ্রদ্ধার্ঘ্য।

উল্লেখ্য, বাবরি মসজিদ ধ্বংসের ২ বছর আগে ১৯৯০ সালের নভেম্বর মাসে সারা দেশ থেকে করসেবকরা জড়ো হয়েছিলেন অযোধ্যায়। তাঁরা দাবি করেছিলেন যে একবার শ্রী রামের দর্শন করতে দেওয়া হোক। তাদেরকে পুলিশ আটকায়। তাঁরা সকলেই নিরস্ত্র ছিলেন। সেই সময় মুখ্যমন্ত্রী ছিলেন সমাজবাদী পার্টির নেতা মুলায়ম সিং যাদব। তিনি গুলি চালানোর নির্দেশ দেন। মৃত্যু হয় বহু রাম ভক্তের। তাদের স্মৃতিতে এবার রাস্তা ও স্মারক নির্মাণের সিদ্ধান্ত নিলো যোগী সরকার।

Image credits: OpIndia

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.