মহারাষ্ট্র: ‛পয়গম্বর মহম্মদ আইন’ চালু করা হোক রাজ্যে, দাবি মুসলিম সংগঠনগুলির

0
189

এক আজব দাবি জানালো মহারাষ্ট্রের মুসলিম সংগঠনগুলি। তাদের দাবি মহারাষ্ট্র বিধানসভায় ‛পয়গম্বর মহম্মদ আইন’ পাস করানো হোক।

মহারাষ্ট্রের অতি পরিচিত ইসলামিক সংগঠন ‛রাজা একাডেমি’ এবং ‛তাহফুজ নমুস-ই-রিসালাত বোর্ড’ দাবি জানিয়েছে যে পয়গম্বর মহম্মদের নামে নানারকম কুরুচিপূর্ণ মন্তব্য করেন অনেকে। আর এমন মন্তব্য ধর্মপ্রাণ মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে। তাই যারা এমন মন্তব্য করেন, তাদের যাতে শাস্তি হয়, তাই এই আইন চালু করা হোক। সরকারকে এই দাবিতে স্মারকলিপি জমা দেওয়ার প্রস্তুতিও চলছে, এমনটাই জানা গিয়েছে।

আইনের পক্ষে দাবি জানানোর পাশাপাশি আইনের একটি খসড়াও তৈরি করেছে মুসলিম সংগঠনগুলির ঐক্যবদ্ধ মঞ্চ ‛বঞ্চিত বহুজন আঘাড়ী’। তাঁরা ওই প্রস্তাবিত বিলের নাম দিয়েছে  ‘Prophet Muhammad and Other Religious Heads Prohibition of Slander Act, 2021’ or ‘Hate Speech (Prevention) Act, 2021’। 

অন্য একটি ইসলামিক সংগঠন ‛অল ইন্ডিয়া সুন্নি জমিয়াতুল উলেমা’ এই প্রস্তাবিত আইনের পক্ষে নিজেদের সমর্থন দিয়েছে। সংগঠনের সভাপতি মাওলানা মঈন আশরাফ কাদরী বলেন, ‛আমরা আইনের নাম প্রস্তাব রেখেছি। সরকার চাইলে অন্য নাম রাখতে পারে। কিন্তু দিন দিন যেভাবে পয়গম্বর মহম্মদকে নিয়ে নানারকম কুরুচিপূর্ণ মন্তব্য করা হচ্ছে, তাতে দেশের বর্তমান আইনে তাদের শাস্তি হচ্ছে না। তাই নতুন আইন অবিলম্বে আনা প্রয়োজন। 

প্রসঙ্গত, কোনও ধর্মের শ্রদ্ধেয় কোনও ব্যক্তিকে নিয়ে কুরুচিকর মন্তব্যের জন্য ভারতে বর্তমানে ২৯৫(এ) নামে একটি আইন রয়েছে। এই আইনের আওতায় বর্তমানে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর শাস্তি হয়ে থাকে। তারপরেও নতুন আইনের দাবি কি কারণে জানাচ্ছে ইসলামিক সংগঠনগুলি, সেটাই স্পষ্ট নয় অনেকের কাছে। 

Image credits: DOpolitics

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.