ইসলামিক স্টেটে যোগ দেওয়া কেরালার ৪ মহিলাকে দেশে ফেরার অনুমতি দেওয়া হবে না, রিপোর্ট

0
122

কেরালার যে ৪ জন মহিলা তাদের স্বামীদের সঙ্গে ইসলামিক স্টেট অফ খোরাসান(ISIS)-এ যোগ দিয়েছিলেন, তাদের ভারতে ফিরতে অনুমতি দেওয়া হবে না, এমনই খবর প্রকাশ করেছে The Hindu।

The Hindu প্রকাশিত রিপোর্ট অনুসারে সরকারের বরিষ্ঠ আধিকারিক সূত্র উদ্ধৃত করে লেখা হয়েছে যে ওই ৪ জন মহিলা যারা ২০১৬-১৮ সালে দেশ ছেড়ে আফগানিস্তানের নাঙ্গরহড় প্রদেশে গিয়েছিল, তাদের দেশে ফেরার অনুমতি দেওয়া হবে না।

জানা গিয়েছে, ওই মহিলাদের স্বামীরা জিহাদে অংশ নিয়ে মারা গিয়েছে। গত ২০১৯ সালের নভেম্বরে হাজার হাজার ইসলামিক স্টেটের জিহাদি আফগানিস্তান সরকারের কাছে আত্মসমর্পণ করে। তাদের মধ্যে কেরালার ৪ জন মহিলাও রয়েছে।

ওই ৪ মহিলা হলেন সোনিয়া সেবাস্তিয়ান ওরফে আয়েশা, মেরিন জ্যাকব ওরফে মারিয়াম, নিমিশা ওরফে ফাতিমা এবং রাফিলা। এদের সকলেই জিহাদি ভাবধারায় অনুপ্রাণিত হয়ে ইসলামে ধর্মান্তরিত হয়েছিলেন। তারপরই জিহাদে যোগ দিতে আফগানিস্তানে পাড়ি দিয়েছিলেন তাঁরা। কিন্তু স্বামীর।মৃত্যুর পর আত্মসমর্পণ করে তাঁরা। বর্তমানে তাঁরা আফগানিস্তানের জেলে আছেন।

রিপোর্ট অনুযায়ী, আত্মসমর্পণ করার পর ভারতীয় তদন্তকারীরা ওই ৪ মহিলাকে জিজ্ঞাসাবাদ করে। তাতে এটা পরিষ্কার হয় যে ওই ৪ জন মৌলবাদ ও সন্ত্রাসবাদে অনুপ্রাণিত। ফলে দেশে ফিরলে অভ্যন্তরীণ নিরাপত্তা ও সুরক্ষার ওপরে বিপদ আসতে পারে। ফলে ভারতের তরফে আফগানিস্তান সরকারকে জানানো হয়েছে যে তাদের বিচার শুরু হোক। এর পাশাপাশি ভারত সরকারের অনুরোধে ওই ৪ মহিলার বিরুদ্ধে নোটিস জারি করেছে ইন্টারপোল।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.