মন্দিরের ৪৭,০০০ একর জমি বেদখল, তামিলনাড়ু সরকারকে তুলোধোনা মাদ্রাজ হাইকোর্টের

0
50

তামিলনাড়ুর একাধিক বিখ্যাত মন্দিরের জমি বেদখল হয়ে যাচ্ছে। কিন্তু সেই জমি উদ্ধার করা কিংবা জমি দখলের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেই রাজ্য সরকারের। আর এ নিয়ে চরম অসন্তুষ্ট মাদ্রাজ হাইকোর্ট। এমনকি, সরকারি রেকর্ড থেকে মন্দিরের জমির তথ্য উধাও। তাই অবিলম্বে সেই জমির তথ্য এবং বর্তমান অবস্থা সম্বন্ধে তামিলনাড়ু সরকারকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিলো মাদ্রাজ হাইকোর্ট

তামিলনাড়ুর সূলুর জেলার দুই বিখ্যাত মন্দির আরুলমিগু অভিনসাপ্পুর মন্দির এবং আরুলমিগু সুব্রামনিয়ানস্বামী মন্দির। এই দুই মন্দিরের প্রায় ৪৭,০০০ একর জমি বেদখল হয়ে গিয়েছে। আর সেই জমির বর্তমান অবস্থা জানতে চেয়ে পিটিশন দায়ের হয়েছিল মাদ্রাজ হাইকোর্টে।

সেই মামলার শুনানিতে বিচারপতি এন কুরুবাকরণ এবং বিচারপতি টিভি থামিলসেলভী তামিলনাড়ু সরকারের উদাসীনতা ও অবহেলাকে তুলোধোনা করেন। সেইসঙ্গে সরকারি নথিপত্র থেকে কিভাবে মন্দিরের জমির তথ্য উধাও হয়ে গেল, তা নিয়েও প্রশ্ন ছুঁড়ে দেন। পাশাপাশি, সরকারের মন্দিরের বিষয় দেখভাল করার যে Hindu Religious and Charitable Endowments Department দপ্তর রয়েছে, তাদেরকে আগামী ৫ই জুলাই তারিখের মধ্যে জমির বর্তমান অবস্থা জানানোর নির্দেশ দেন। পাশাপাশি, সরকারকে নির্দেশ দেওয়া হয় যে ৪৭,০০০ একর জমির উপর সমীক্ষা চালিয়ে সেই রিপোর্ট বিস্তারিত জমা দেওয়া হোক কোর্টকে। সেই রিপোর্ট হাতে আসার পরই পরবর্তী শুনানি হবে।

Image Credit: TOI

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.