বাংলাদেশ: ‛সংখ্যালঘু সুরক্ষা আইন’ প্রণয়নের দাবিতে দেশজুড়ে গণস্বাক্ষর অভিযান

0
46

বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর মৌলবাদীদের অত্যাচার কোনও নতুন ঘটনা নয়। লাগাতার অত্যাচার, জমি দখল, মন্দিরের ওপর হামলা ইত্যাদির কারণে সংখ্যালঘু হিন্দুদের চরম নিরাপত্তাহীনতার মধ্যে দিন কাটাতে হয়। আর এইসব কারণে বাংলাদেশে দ্রুত কমছে হিন্দু জনসংখ্যা। অনেক ক্ষেত্রে থানায় অভিযোগ দায়ের হলেও ন্যায় বিচার থেকে বঞ্চিত থাকেন হিন্দুরা। এখন আবার বাংলাদেশের অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়, যেমন- বৌদ্ধ, খ্রিস্টানদের ওপর শুরু হয়েছে অত্যাচার। ফলে এর প্রতিকারের দাবিতে পথে নামলেন বাংলাদেশ হিন্দু পরিষদ সংগঠনের সদস্যরা।

বিশ্বের বহু দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের উন্নয়নের জন্য সংখ্যালঘু মন্ত্রক এবং মন্ত্রী ও কমিশন থাকলেও বাংলাদেশে তা নেই। তার ফলে বঞ্চিত থেকে গিয়েছেন সংখ্যালঘুরা। ফলে নিরাপত্তা নেই সংখ্যালঘুদের। চরম হতাশা ও আতঙ্কের মধ্যে দিন কাটাতে হয় তাদের। তাই দেশে সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়নের দাবিতে দেশজুড়ে গণস্বাক্ষর কর্মসূচি নিলো বাংলাদেশ হিন্দু পরিষদ।

দেশের প্রায় প্রতিটি বাজার, মন্দিরের সামনে পরিষদের স্বেচ্ছাসেবকরা স্বাক্ষর সংগ্রহ করছেন। দেশের হিন্দু জনতা উৎসাহের সঙ্গে স্বাক্ষর করছেন এবং এই দাবিকে সমর্থন করছেন। এছাড়াও, সাধারণ হিন্দু জনতার মধ্যে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে এই দাবির সমর্থনে প্রচার চালাচ্ছেন পরিষদের কর্মীরা। এদিকে তাদের এই উদ্যোগকে সমর্থন জানিয়েছেন বাংলাদেশের অন্যান্য হিন্দু সংগঠনের কর্মী ও সমর্থকরা।

সংখ্যালঘু সুরক্ষা আইন ছাড়াও পরিষদের তরফে দাবি জানানো হয়েছে যে বাংলাদেশের জাতীয় সংসদে সংখ্যালঘুদের জন্য আসন সংরক্ষণ করতে হবে। শীঘ্রই গণ স্বাক্ষরসহ দাবিপত্র।তুলে দেওয়া হয় হবে প্রধানমন্ত্রীর দপ্তরে, এমনটাই জানানো হয়েছে বাংলাদেশ হিন্দু পরিষদের তরফে।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.