কাশ্মীর: ভারতীয় সেনার উদ্যোগে সংস্কার, ১০৬ বছর পর খুললো গুলমার্গের শিব মন্দিরের দরজা

0
47

জম্মু-কাশ্মীরের গুলমার্গে ভারতীয় সেনার এক মহান উদ্যোগের খবর সামনে এলো। শুধু সীমান্ত রক্ষা কিংবা প্রাকৃতিক দুর্যোগের শিকার মানুষদের উদ্ধার কিংবা গরিব শিশুদের জন্য স্কুল চালানো নয়, কাশ্মীরের একটি জরাজীর্ণ মন্দির সংস্কার করে খুলে দিলো ভারতীয় সেনা।

গুলমার্গের বিখ্যাত শিব মন্দির হলো ‛মহারানী মন্দির’। ১৯১৫ সালে এই মন্দির নির্মিত হয়। মহারানী মোহিনী দেবীর ইচ্ছায় মহারাজা হরি সিং এই মন্দিরের নির্মাণ করেন। কিন্তু জিহাদের ঢেউয়ের কারণে দীর্ঘদিন থেকেই বন্ধ ছিল মন্দির। দেখভাল ও মেরামতের অভাবে জরাজীর্ণ অবস্থায়, অনাদরে পড়েছিল সেই মন্দির। তাছাড়া, বলিউডের একাধিক সিনেমার শুটিং হয়েছিল এই মন্দির চত্বরে। ফলে এই মন্দির নিয়ে পর্যটকদের মধ্যে আকর্ষণও ছিল।

শেষমেশ সেই মন্দির খুলতে উদ্যোগী হয় ভারতীয় সেনা। ব্রিগেডিয়ার বিএস ফোগত মন্দির পুনরায় চালু করতে ছোটাছুটি শুরু করেন। স্থানীয় প্রশাসন, পর্যটন দপ্তরের কর্তা, স্থানীয় মুসলিম সমাজের গণ্যমান্য ব্যক্তি, শিখ সম্প্রদায়ের গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে দফায় আলোচনা করা হয়। তারপরেই মন্দিরের সংস্কারের কাজ শুরু হয়। প্রায় নতুন করেই গড়ে তোলা মন্দিরটিকে। পাশাপাশি, মন্দিরের আশেপাশের জমি পরিষ্কার করে সৌন্দর্যায়নের কাজ করা হয়। দর্শনার্থীদের যাতায়াতের সুবিধার জন্য পাকা রাস্তাও নির্মাণ করা হয়। ভারতীয় সেনার উদ্যোগের ফলেই ১০৬ বছর পরে খুলে গেল গুলমার্গের প্রাচীন শিব মন্দির ‛মহারানী মন্দির’।

Image credits: THE TIMES OF INDIA

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.