ইসলামিক স্টেটে যোগ কেরালার ইঞ্জিনিয়ারের, আত্মঘাতী বিস্ফোরণে মৃত্যু লিবিয়ায়

0
35

কেরালার এক খ্রিষ্টান ইঞ্জিনিয়ার প্রথমে ইসলামে ধর্মান্তরিত হন এবং পরে ইসলামিক স্টেটে যোগ দিয়ে লিবিয়া পাড়ি দেন। সেখানেই এক আত্মঘাতী বোমা বিস্ফোরণে মৃত্যু হয় তাঁর। এমনই খবর প্রকাশ করেছে নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস( New Indian Express)।

জানা গিয়েছে, ওই মৃত জঙ্গির বিষয়ে কিছু তথ্য হাতে এসেছে গোয়েন্দাদের হাতে। সেই অনুযায়ী, ইসলামিক স্টেটনই জঙ্গির নাম এক নথিপত্রে প্রকাশ করেছে। সেখানে কেরালার ওই জঙ্গিকে আবু বকর আল-হিন্দ নামে উল্লেখ করা হয়েছে। সেই নথিতে ইসলামিক স্টেটের তরফে উল্লেখ করা হয়েছে আবু বকর আল-হিন্দ হলো প্রথম ভারতীয় যিনি আফ্রিকা মহাদেশে ‛শহীদ’ হয়েছেন।

গোয়েন্দাদের ধারণা, ওই খ্রিস্টান ব্যক্তি কেরালার বাসিন্দা এবং পেশায় ইঞ্জিনিয়ার ছিলেন। আরব দেশগুলিতে কাজ করতে গিয়েই ইসলামে ধর্মান্তরিত হন। তারপর সেখান থেকেই ইসলামিক স্টেটের হয়ে লড়তে আফ্রিকা পাড়ি দিতে চেয়েছিলেন। কিন্তু ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ভারতে ফিরে আসে সে। পরে নতুন করে ভিসা নিয়ে লিবিয়া পাড়ি দেয় সে। পাসপোর্টে খ্রিস্টান নাম থাকায় ভিসা পেতেও সমস্যা হয়নি তাঁর। এদিকে কেরালায় ওই ব্যক্তির পরিবারকে চিহ্নিত করে তাদের খুঁজে বের করার জোর চেষ্টা চালাচ্ছেন গোয়েন্দারা।

Image credit: CNN

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.