বাংলাদেশ: চরম বঞ্চনা! বাজেটে সংখ্যালঘু উন্নয়নে বরাদ্দ মাত্র ২৯০.০৮ কোটি বাংলাদেশি টাকা

0
56

বাংলাদেশের সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর ইসলামিক মৌলবাদীদের অত্যাচারের ঘটনা নতুন নয়। কিন্তু বাংলাদেশ সরকার সে দেশে বসবাসকারী হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সংখ্যালঘুদের চরম বঞ্চনা করে থাকে। সেইরকমই একটি নমুনা সামনে এলো।

ছবি: বাংলাদেশ হিন্দু পরিষদের জারি করা বিজ্ঞপ্তি

জানা গিয়েছে, ২০২১-২০২২ অর্থবর্ষে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের অধীনে সংখ্যালঘু উন্নয়নে বরাদ্দ করা হয়েছে মাত্র ২৯০.০৮ কোটি বাংলাদেশি টাকা, যা বাজেটের মাত্র ১.৯৩%। আর সংখ্যালঘুদের বাজেটে এই বঞ্চনার বিরুদ্ধে সরব হয়েছে বাংলাদেশের হিন্দু সংগঠনগুলি।

‛বাংলাদেশ হিন্দু পরিষদ’ এই বঞ্চনার প্রতিবাদে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করেছে। তাতে বলা হয়েছে যে, ২০১৮ সালের জনগণনা অনুযায়ী বাংলাদেশে সংখ্যালঘু জনসংখ্যা ১১.০৬%। সেই অনুযায়ী বাজেটে বরাদ্দ হওয়ার কথা ১৬৬৪.৯৭ কোটি বাংলাদেশি টাকা। কিন্তু এক্ষেত্রে বরাদ্দ হয়েছে মাত্র ২৯০.০৮ কোটি বাংলাদেশি টাকা। তাই বঞ্চনার বিরুদ্ধে বাংলাদেশের সর্বস্তরের সংখ্যালঘু মানুষকে সরব হওয়ার আহ্বান জানিয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতের মতো বাংলাদেশে কোনও সংখ্যালঘু মন্ত্রক নেই, নেই কোনও সংখ্যালঘু মন্ত্রী। ফলে সংখ্যালঘু উন্নয়ন বরাবরই উপেক্ষিত থেকে যায়। দেশের একাধিক সংখ্যালঘু গোষ্ঠীর জন্য উন্নয়ন কাজ দেখাশোনা করে ধর্ম মন্ত্রণালয়। তাই সংগঠনটির দাবি, বাজেটে সংখ্যালঘু উন্নয়নে অর্থ বরাদ্দ বাড়ানোর পাশাপাশি সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রক গঠন করতে হবে।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.