মাইকের সাউন্ড কমান, মসজিদগুলিকে নির্দেশ সৌদি আরব সরকারের

0
75

মসজিদের মাইকের সাউন্ড কমান, সমস্ত মসজিদকে এমনই নির্দেশিকা সৌদি আরব সরকারের। সরকারের এই নির্দেশিকা যে সমস্ত মসজিদ মানবে না, তাদের দিতে হবে মোটা অংকের জরিমানা এবং আইন অনুযায়ী হতে পারে শাস্তিও। সেইসঙ্গে মসজিদের মাইক শুধুমাত্র আজান দেওয়ার কাজেই ব্যবহার করা যেতে পারে, বলা হয়েছে সেই নির্দেশিকা।

সৌদি সরকারের ইসলাম বিষয়ক মন্ত্রী আব্দুল লতিফ আল-শেখ এই নির্দেশিকা জারি করেন। সেই নির্দেশিকায় মসজিদের মাইকের সাউন্ড কমানোর কথা বলা হয়েছে। বলা হয়েছে যে মাইকের সাউন্ড কমিয়ে এক তৃতীয়াংশ রাখতে হবে।

নির্দেশিকায় হাদিসের রেফারেন্সও দেওয়া হয়েছে। উল্লেখ করা হয়েছে যে, একজনের উচিত তাঁর ঈশ্বরকে শান্তভাবে ডাকা। পাশাপাশি, নির্দেশিকায় এও উল্লেখ করা হয়েছে যে আজান ছাড়া অন্য সময় মসজিদের মাইকের সাউন্ড যেভাবে উচ্চস্বরে চলতে থাকে, তাতে মসজিদের আশেপাশের এলাকার বাসিন্দাদের ঘুমের ব্যাঘাত হয়। বিশেষ করে বয়স্ক, শিশুদের যথেষ্ট সমস্যা হয়। আর তা যাতে না হয়, তাই আজান বাদে অন্য সময় মসজিদের মাইকের সাউন্ড কমাতে হবে।

এছাড়াও, সৌদি আরবের মসজিদের ভিতরে কোরআন পাঠ যেভাবে মাইকে প্রচার করার করা হয়, তার ওপর নিষেধাজ্ঞা থাকবে। নির্দেশিকায় বলা হয়েছে যে, কোরআন পাঠ মাইকের মাধ্যমে প্রচার করার কোনও দরকার নেই। শুধুমাত্র আজান মাইকের মাধ্যমে দেওয়া যাবে। আর পুরো বিষয়টি দেখবেন মসজিদের ইমাম। আর সরকারি নির্দেশিকা না মানলে হতে পারে কড়া শাস্তি, জানিয়েছেন ইসলামী বিষয়ক মন্ত্রী আবদুল লতিফ আল-শেখ।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.