বাংলাদেশ: কুড়িগ্রামে মন্দিরের দেবোত্তর সম্পত্তি রক্ষায় পথে নামলেন হিন্দু নারীরা

0
80

বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ধর্ম স্থানের ওপর অত্যাচার তো ছিলই। তার ওপর আবার নতুন বিড়ম্বনা মন্দিরের দেবোত্তর সম্পত্তি দখল করা। আর এইসব কাণ্ডের নেপথ্যে সেই প্রভাবশালী মৌলবাদী শক্তি এবং শাসকদলের একশ্রেণীর নেতা। এবার মন্দিরের দেবোত্তর সম্পত্তি দখল করার চেষ্টা চলছে কুড়িগ্রামে।

ঘটনা কুড়িগ্রামের উলিপুর উপজেলার ধরনী বাড়ি ইউনিয়নের মুন্সিবাড়ি গ্রামের। ধরনীবাড়ি ইউনিয়নের তৎকালীন জোতদার ব্রজেন্দ্রলাল মুন্সি ১৮ একর জমি ও সম্পত্তি দান করেন। সেই সম্পত্তিতে শ্রী শ্রী সার্বজনীন দুর্গা মন্দির, লক্ষ্মী নারায়ণ মন্দির এবং রাধা গোবিন্দ জিউ মন্দির রয়েছে। দীর্ঘদিন ধরেই সেই মন্দিরগুলিতে নিয়মিত পূজা-অর্চনা এবং নাম সংকীর্তন হয়ে আসছে। কিন্তু দেবোত্তর সম্পত্তি হওয়া সত্বেও সেই জমি দখল করে সরকারি প্রকল্পের কাজ চলছে।

জানা গিয়েছে, ওই দেবোত্তর সম্পত্তি দখল করে উপজেলা প্রশাসন। তারপর সেই জমিতে গৃহহীনদের জন্য ঘর নির্মাণ প্রকল্পের আওতায় নির্মাণ শুরু করে। এর আগেও এ নিয়ে একাধিকবার বৈঠক বসে এবং প্রশাসনের তরফে আশ্বাস দেন যে মন্দিরের দেবোত্তর সম্পত্তিতে কোনো নির্মাণ কাজ হবে না। কিন্তু গতকালই ওই জমিতে নির্মাণ কাজ শুরু করে প্রশাসনের লোকজন। আর তখনই এর প্রতিবাদে ক্ষোভে ফেটে পড়েন স্থানীয় হিন্দুরা।

বিশাল সংখক হিন্দু পুরুষ ও মহিলা দেবোত্তর সম্পত্তির ওপর নির্মাণ কাজের প্রতিবাদ করেন। তাঁরা নির্মাণে বাধা দেন। তারপর মহিলারা মিছিল করে উপজেলা প্রশাসনের দপ্তরে গিয়ে বিক্ষোভ দেখান। প্রতিবাদ বিক্ষোভের ফলে আপাতত দেবোত্তর সম্পত্তিতে কাজ বন্ধ রাখা হয়েছে।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.