হামাসকে ড্রোন সরবরাহ করা ইরানের ফ্যাক্টরিতে বিস্ফোরণ, কারণ অজ্ঞাত

0
71

প্যালেস্টাইনের ইসলামিক মৌলবাদী সংগঠন হামাসকে ড্রোন সরবরাহকারী ইরানের ড্রোন নির্মাতা ফ্যাক্টরিতে বিস্ফোরণ ঘটলো। বিস্ফোরণের কারণ অবশ্য জানা যায়নি। এমনকি ইরানের তরফেও এই বিষয়ে কোনো অফিসিয়াল বিবৃতি কিংবা তথ্য প্রকাশ করা হয়নি।

গত ২৩শে মে তারিখে ইরানের ইস্পাহান শহরের কেমিকেল কমপ্লেক্সে অবস্থিত ওই ড্রোন ফ্যাক্টরিতে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের ফলে ওই ড্রোন ফ্যাক্টরির একাংশ উড়ে যায়। পাশাপাশি, বিস্ফোরণের ফলে ফ্যাক্টরির বিস্তীর্ণ অংশে ভয়াবহ আগুন ছড়িয়ে পড়ে। তাতে ফ্যাক্টরিতে কর্মরত ৯ জন কর্মী গুরুতর আহত হয়েছেন বলে খবর। ঘটনার পরেই ওই ফ্যাক্টরিতে ছুটে আসে দমকলের কয়েকটি ইঞ্জিন। তাঁরা অত্যন্ত চেষ্টার ফলে আগুন নেভাতে সক্ষম হয়।

এদিকে এই ফ্যাক্টরিতে আগুন লাগার ঘটনায় চূড়ান্ত গোপনীয়তা বজায় রাখছে ইরান সরকার। এরকম বড়ো ঘটনা সত্বেও ইরানের কোনও মিডিয়ায় এই ঘটনার খবর প্রকাশিত হয়নি। এমনকি ওই ফ্যাক্টরি কতৃপক্ষের তরফেও কোনও বিবৃতি সামনে আসেনি। এদিকে ইরান সরকারের তরফেও কোনো তথ্য জানানো হয়নি।

গত বৃহস্পতিবার ইজরায়েলের রাষ্ট্রপতি বেঞ্জামিন নেতানেহু সাংবাদিক সম্মেলনে একটি ড্রোন দেখিয়েছিলেন। তিনি দাবি করেছিলেন ওই ড্রোন ইরানের এবং ইরান সরকার ইজরায়েলের বিরোধী হামলায় হামাসকে অস্ত্র দিয়ে সহযোগিতা করছে। তিনি ইরানকে হুঁশিয়ারিও দিয়েছিলেন। কিন্তু নেতানহুর এই হুঁশিয়ারির পরেও ইরানের তরফে কোনও বিবৃতি আসেনি। ফলে ওই ড্রোন ফ্যাক্টরিতে বিস্ফোরণের ঘটনা ইজরায়েলের ছোঁড়া গাইডেড মিসাইলের কারণে হতে পারে বলে মনে করছেন।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.