বিনামূল্যের অক্সিজেন সিলিন্ডার নিয়ে শিলিগুড়ি শহর চষে বেড়াচ্ছেন নন্দী দম্পতি

0
52

করোনা কালে যখন দেশজুড়ে অক্সিজেন সংকট তীব্রতর, অক্সিজেনের অভাবে যখন রোগীর মৃত্যুর খবর আসছে নানা দিক থেকে; তখন নিজেদের উদ্যোগে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার নিয়ে রোগীর বাড়ি পৌঁছে দিচ্ছেন শিলিগুড়ির এক দম্পতি। নিজেদের উদ্যোগে গড়ে তুলেছেন ‛অক্সিজেন ব্যাংক’।

উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতাল সংলগ্ন এলাকার বাসিন্দা নন্দী দম্পতি- অনির্বান নন্দী এবং পৌলমী চাকী নন্দী। দুজনেই খড়গপুর আইআইটি-র গবেষক। কিন্তু গবেষণার ফাঁকে দুজনেরই নেশা সমাজসেবা, দরিদ্র ও পিছিয়ে পড়া মানুষের পাশে দাঁড়ানো, তাদের স্বাবলম্বী করে তোলা। এর আগে উত্তর বঙ্গের প্রত্যন্ত গ্রামঞ্চলের মানুষকে শিক্ষিত করার লক্ষ্যে গড়ে তুলেছেন মোবাইল লাইব্রেরি, দরিদ্র পরিবারের সন্তানদের জন্য ১০ টাকার টিউশন, ঘরের লক্ষী ইত্যাদি প্রকল্প। কিন্তু করোনা কালে যখন তীব্র অক্সিজেন সংকট দেখা দেয়, তখন আর চুপ করে বসে থাকতে পারেননি ওই নন্দী দম্পতি।

নিজেরাই গড়ে তোলেন অক্সিজেন ব্যাংক। প্রথমে ১টি সিলিন্ডার নিয়ে শুরু হয় এই কাজ। পরে সমাজের বিভিন্ন স্তরের মানুষ তাদের এই অসাধারণ উদ্যোগে সাহায্যের হাত বাড়িয়ে দেন। বর্তমানে অক্সিজেন ব্যাংকে সিলিন্ডারের সংখ্যা বেড়ে হয়েছে ১০। তা নিয়েই শিলিগুড়ি শহরের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে ছুটে বেড়াচ্ছেন নন্দী দম্পতি। ভরসা নিজেদের স্কুটার।

রাত-বিরেতে অক্সিজেন সিলিন্ডার জরুরি- এমন ফোন পেলেই দেরি করেন না ওই দম্পতি। স্কুটি নিয়ে বেরিয়ে পড়েন দুজন। এজন্য অবশ্য ১ টাকাও নেন না তাঁরা। পুরো পরিষেবাই বিনামূল্যে। হাকিমপাড়া থেকে নিউ জলপাইগুড়ি, মাটিগাড়া থেকে পরিবহনগর, নৌকাঘাট থেকে সুভাষপল্লী স্কুটারে দৌড়ে চলেছেন দম্পতি। পৌঁছে দিচ্ছেন বিনামূল্যের অক্সিজেন সিলিন্ডার।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.