বাইডেনের শান্তির আবেদন ফেরালো ইজরায়েল, জানিয়ে দিল- হামলা জারি থাকবে

0
51

হামাসের বিরুদ্ধে ইজরায়েলের হামলা চলবে। সংঘর্ষ বিরতি করে শান্তি প্রতিষ্ঠা করার জন্য আমেরিকার আবেদনে পাত্তা না দিয়ে একথা জানিয়ে দিলেন ইজরায়েলের রাষ্ট্রপতি বেঞ্জামিন নেতানেহু। হামাসের বিরুদ্ধে নিজেদের সর্বশক্তি দিয়ে লড়াই চালিয়ে যাওয়ার কথাও জানিয়েছেন তিনি।

হামাসের বিরুদ্ধে নেওয়া কড়া পদক্ষেপে এখন ত্রাহি ত্রাহি রব গাজায়। হামাসের ছোঁড়া রকেটে ইজরায়েলের তেমন কোনও ক্ষতি না হলেও ইজরায়েলি সেনার হামলায় গাজার অবস্থা ভয়াবহ। ফলে নিজেরাই হামলা শুরু করলেও এখন ফিলিস্তানিরাই সংঘর্ষ বিরতি চাইছেন। আর এই কাজে নেমে পড়েছেন বিশ্বব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা ইসলামিক লবির লোকজন। রীতিমতো আন্তর্জাতিক স্তরে চাপ সৃষ্টি করা হচ্ছে ইজরায়েলের বিরুদ্ধে যাতে তাঁরা সংঘর্ষ বিরতি করে শান্তি প্রতিষ্ঠার বিষয়টিকে গুরুত্ব দেয়।

সেইমতো আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন শান্তি প্রতিষ্ঠা করার আবেদন জানিয়েছিলেন বেঞ্জামিন নেতানহুর কাছে। কিন্তু সেই প্রস্তাবে ‛না’ করে দেন নেতানেহু। সাফ জানিয়ে দেন যে এখনই সংঘর্ষ বিরতি প্রতিষ্ঠা করা সম্ভব নয় ইজরায়েলের পক্ষে। নেতানেহু বলেন, ইজরায়েল তাঁর নাগরিকদের দীর্ঘমেয়াদি শান্তি ও নিরাপত্তা দিতে চায়। তাই হামাসের বিরুদ্ধে এই লড়াই জারি থাকবে। ফলে এখনই সংঘর্ষ বিরতি করা সম্ভব নয়।

এদিকে ইজরায়েলের এই কড়া মনোভাবে আশঙ্কায় আন্তর্জাতিক মহল। কারণ বেশ কিছুদিন ধরেই আন্তর্জাতিক মহল হামাস ও ইজরায়েলের মধ্যে সংঘর্ষ থামানোর চেষ্টায় রয়েছে। বিশ্বের একাধিক ইসলামিক রাষ্ট্র এবং OIC-এর মত সংস্থা সংঘর্ষ বিরতির পক্ষে রায় দিয়েছে। কিন্তু তাতে সায় নেই ইজরায়েলের। তাদের দাবি, নিজেদের দেশের সার্বভৌমত্ব রক্ষা এবং দেশের নাগরিকদের রক্ষায় লড়ছেন তাঁরা।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.