ইজরায়েলি হামলায় ঘরছাড়া গাজার ৫৮,০০০ মানুষ, রিপোর্ট রাষ্ট্র সংঘের

0
36

ইসলামিক জঙ্গি সংগঠন হামাসের হামলার জবাবে দেওয়া হামলায় ঘরছাড়া গাজা স্ট্রিপের ৫৮,০০০ মানুষ। এক রিপোর্টে এমনই তথ্য জানানো হলো রাষ্ট্র সংঘের তরফে। সেই সঙ্গে ঘরছাড়া মানুষদের জন্য আশ্রয় ও খাদ্যের ব্যবস্থা করেছে রাষ্ট্র সংঘ, জানিয়েছেন রাষ্ট্র সংঘের মুখপাত্র।

গতকাল ১৮ই মে, মঙ্গলবার রাষ্ট্র সংঘের জেনারেল সেক্রেটারির মুখপাত্র স্টেফানি দুজারিক সাংবাদিক সম্মেলনে গাজার পরিস্থিতি তুলে ধরেন। তিনি ক্ষতিগ্রস্ত মানুষদের সংখ্যা ও বর্তমান পরিস্থিতি তুলে ধরেন। তিনি বলেন, বহু ঘরছাড়া ফিলিস্তিনি রাষ্ট্র সংঘ পরিচালিত স্কুলে আশ্রয় নিয়েছেন। তাদের খাদ্য ও পানীয় জলের ব্যবস্থা করা হয়েছে। আশ্রয় নেওয়া মানুষের সংখ্যা ৪৭,০০০ ছুঁয়েছে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, গাজা স্ট্রিপে ব্যাপক জ্বালানি সংকট দেখা দিয়েছে। পাশাপাশি, খাদ্য ও পানীয় জলের ভান্ডার ফুরিয়ে আসছে দ্রুত। রয়েছে ওষুধের সংকট। তাই স্টেফানি অনুরোধ জানান যে ইজরায়েল যেন মানবাধিকার কর্মীদের জন্য কেরেম সালোম সীমান্ত খুলে দেয়। ফলে ওই সীমান্ত দিয়ে ওষুধ, খাদ্য, পানীয় নিয়ে মানবাধিকার কর্মীরা গাজা ভূখণ্ডে প্রবেশ করতে পারবেন।

উল্লেখ্য, ইজরায়েলি ভূখণ্ডে প্রথম হামলা চালায় হামাস। সেই হামলা থেকে নিজেদের নাগরিক ও সম্পত্তি রক্ষা করতেই পাল্টা হামলা চালায় ইজরায়েলি সেনা। আর তারপর ভিকটিম কার্ড খেলতে শুরু করেন ফিলিস্তিনিরা। গাজা ভূখণ্ডে মরছে ফিলিস্তিনিরা, এটা জানার পরেই সক্রিয় হয়ে ওঠেন বিশ্বব্যাপী ইসলামিক লবির লোকজন। চাপে পড়ে ফিলিস্তিনিদের পক্ষ নিলো রাষ্ট্র সংঘও। তাই এখন চর্চা চলছে ফিলিস্তিনিদের মানবাধিকার রক্ষা নিয়ে।

Image credit: AP

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.