নির্বাচন পরবর্তী ভয়াবহ হিংসা, রাজ্য সরকারকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ কলকাতা হাইকোর্টের

0
52

রাজ্যজুড়ে ছড়িয়ে পড়া নির্বাচন পরবর্তী হিংসায় চিন্তিত কলকাতা হাইকোর্ট। আর তাই নতুন কোনো পদক্ষেপ নেওয়ার পূর্বে রাজ্য সরকারের কাছে হিংসার রিপোর্ট চেয়ে পাঠালো কলকাতা হাইকোর্ট। ১০ই মে তারিখের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিলো হাইকোর্ট।

গতকাল ৭ই মে, শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতির এক ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেয়। কোর্ট তাদের দেওয়া নির্দেশে রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে। সেই সঙ্গে দ্রুত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয় রাজ্য সরকারকে। তারপরেই রাজ্যে হওয়া হিংসার ঘটনার তদন্তে বিশেষ তদন্তকারী দল(SIT) গঠনের ব্যাপারে বিবেচনা করবে।

গতকাল কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয়,

Mr. Kishore Dutta, learned Advocate General seeks adjournment to file affidavit of the Home Secretary of the State specifying the areas where the violence has taken place and the steps taken to prevent or control the same. The Court be also apprised of the latest status of law and order situation in the State,” 

রাজ্যের প্রায় সব জেলায় ছড়িয়ে পড়া হিংসার ঘটনায় তদন্তে SIT গঠনের দাবি এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতিতে হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে একটি পিটিশন দায়ের করেন আইনজীবী অনিন্দ্য সুন্দর দাস। তিনি দায়ের করা পিটিশনে উল্লেখ করেন যে হিংসার কারণে বহু মানুষ ঘরছাড়া, ১১ জন খুন হয়েছে। পুলিশের ভূমিকা সন্তোষজনক নয়।

সেই পিটিশনের শুনানিতে অংশ নেন কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। বিষয়টির গুরুত্ব বিবেচনা করে পরবর্তী শুনানির জন্য প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের একটি ডিভিশন বেঞ্চ গঠন করা হয়েছে। তাতে রয়েছেন প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল, বিচারপতি আইপি মুখার্জি, হরিশ ট্যান্ডন, সৌমেন সেন ও সুব্রত তালুকদার।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.