উইঘুর মুসলিমদের ওপর গণহত্যা চালাচ্ছে চীন, রিপোর্ট প্রকাশ আমেরিকার

0
215

চীনের জিনজিয়াং প্রদেশে থাকা উইঘুর মুসলমানদের ওপর ভয়াবহ অত্যাচার চালাচ্ছে চীনের কমিউনিস্ট পার্টি। শুধু তাই নয়, তাদের ওপর গণহত্যা চালানো হচ্ছে, অভিযোগ আমেরিকার। ডিটেনশন ক্যাম্পে বন্দি রেখে উইঘুর মুসলিমদের ওপর শারীরিকভাবে অত্যাচার চালানো হচ্ছে, আমেরিকা প্রকাশিত এক রিপোর্টে উঠে এলো এমনই তথ্য। আর তথ্যকে স্বাগত জানিয়েছে আমেরিকার একটি সংস্থা Campaign For Uyghurs(CFG)।

কয়েকদিন আগেই আমেরিকার স্টেট ডিপার্টমেন্ট ‛Human Rights Practices’ নামে একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্টে একটি চাপ্টারে চীনের অধিকৃত হংকং, তিব্বত ও জিনজিয়াং প্রদেশে লাগাতার মানবাধিকার লঙ্ঘনের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, জিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিমদের ওপর রীতিমত গণহত্যা চালাচ্ছে চীনের কমিউনিস্ট পার্টি। প্রায় ১০ লক্ষের বেশি উইঘুর মুসলিমকে ডিটেনশন ক্যাম্পে বন্দি করে রাখা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে রিপোর্টে। শারীরিক অত্যাচার, মেয়েদের বন্ধ্যা করে দেওয়া, পুরুষদের দাঁড়ি কেটে নেওয়া, মসজিদ ভেঙে গুঁড়িয়ে দেওয়ার মতো ঘটনার উল্লেখ রয়েছে ওই রিপোর্টে। এছাড়াও, জিনজিয়াং প্রদেশের অন্যান্য সংখ্যালঘু যেমন, কিরঘিজ, কাজাখ, উজবেক মুসলিমদের সঙ্গে একইরকম আচরণ করছে চীন।

আমেরিকার এই রিপোর্টকে স্বাগত জানিয়েছে উইঘুরদের নিয়ে কাজ করা সংস্থা CFG। যদিও ওই সংস্থার দাবি, চীন ৩০ লক্ষ উইঘুর মুসলমানকে আটকে রেখেছে। তাঁরা উইঘুরদের মুক্তির দাবিতে সভা-সেমিনার করে প্রচার চালিয়ে যাচ্ছে। তবে এত কিছুর পরেও চীন আছে চীনের মতোই।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.