কেরালা: লাভ জিহাদের শিকার হচ্ছে খ্রিস্টান মেয়েরা, চিন্তিত ক্যাথলিক বিশপস কাউন্সিল

0
366

প্রতি বছর বিশাল সংখ্যায় খ্রিস্টান তরুণী লাভ জিহাদের শিকার হচ্ছে। লাভ জিহাদের শিকার হয়ে ইসলাম ধর্মে ধর্মান্তরিত হচ্ছে। আর এই ঘটনায় চিন্তিত কেরালার ক্যাথলিক বিশপস কাউন্সিল। তাঁরা এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেওয়ার পাশাপাশি মুখ্যমন্ত্রীর কাছে এ বিষয়ে উদ্যোগ নেওয়ার আবেদন জানিয়েছে। যদিও, বাম মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন লাভ জিহাদের অস্তিত্বকে অস্বীকার করেছেন।

কয়েকদিন আগে কেরালার কংগ্রেস নেতা জোসে কে মনি এক টিভি ইন্টারভিউতে লাভ জিহাদ নিয়ে সরব হন। তাঁর অভিযোগ ছিল যে রাজ্যে ব্যাপকভাবে লাভ জিহাদের ঘটনা ঘটলেও সরকার তা অস্বীকার করে এসেছে। আর তাই এই ভোটে লাভ জিহাদ একটা ইস্যু হিসেবে উঠে এসেছে। তাঁর সেই মন্তব্য ঘিরে বিতর্ক শুরু হলেও তাঁর পাশে এসে দাঁড়িয়েছে কেরালার ক্যাথলিক বিশপস কাউন্সিল।

ক্যাথলিক বিশপস কাউন্সিলের মুখপাত্র ফাদার জেকব বলেন, ‛মুখ্যমন্ত্রী বলেন যে কেরালার মাটিতে লাভ জিহাদের কোনো অস্তিত্ব নেই। কিন্তু সাধারণ মানুষ ভুক্তভোগী। তাঁরা চায় সরকার এই বিষয়ে কড়া পদক্ষেপ নিক। আমরাও চিন্তিত। কংগ্রেস নেতা লাভ জিহাদ নিয়ে সরব হওয়ায় আমরা খুশি’। তিনি আরও বলেন যে আমরা ভিন্ন ধর্মের মধ্যে বিবাহের বিরোধী নই। কিন্তু ভুল বুঝিয়ে জোর করে ইসলামে ধর্মান্তরিত করার বিরোধী।

আর কয়েকদিন পরেই কেরালার বিধানসভা নির্বাচন। আর তাঁর পূর্বে লাভ জিহাদের ইস্যু সামনে আসায় স্বাভাবিকভাবেই বিব্রত বাম ও মুসলিম লীগ শিবির। এর আগে কেরালার খ্রিস্টানরা লাভ জিহাদের বিরুদ্ধে আইন করার দাবি জানিয়েছিলেন। কিন্তু বাম সরকার সেই দাবিকে পাত্তা দেয়নি। তখন তাঁরা বিজেপি ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের কাছে সাহায্যের আবেদন জানিয়েছিলেন। ফলে রাজ্যের রাজ্যের ক্যাথলিক-খ্রিস্টান অধ্যুষিত অঞ্চলে বামজোট প্রার্থীরা ভোট থেকে বঞ্চিত হতে পারেন এই নির্বাচনে।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.