হিন্দু রাষ্ট্র নাকি মুসলিম রাষ্ট্র? কোথায় থাকতে চান, কমরেড?

0
667

© অনির্বাণ দাশগুপ্ত

সাবধান, দেশটাকে হিন্দু রাষ্ট্র বানানোর চক্রান্ত চলছে পুরোদমে ! এরপর  এদেশের আর কোন পার্থক্য থাকবে না ইরাক সিরিয়া সৌদির সঙ্গে ! বাক্ স্বাধীনতা, মুক্ত চিন্তা বলতে আর কিছু থাকবে না। ধর্মান্ধ বর্বরদের হাতে ভূলুন্ঠিত হবে মানবাধিকার ! কে কি  খাবে , কি পরবে, কি লিখবে, কি পড়বে, কি দেখবে – সব ঠিক করে দেবে ধর্ম গুরুরা। খুব সাবধান ! তাই না কমরেড…?
     

কিন্তু কমরেড, আপনাদের যদি থাকার জন্য হিন্দু রাষ্ট্র আর মুসলিম রাষ্ট্রের মধ্যে একটি বেছে নিতে বলা হয়, বুকে হাত দিয়ে বলুন তো কোনটা বেছে নেবেন…. ?
  অবশ্যই প্রথমটা, কারণ মুখে যা’ই বলুন, আপনারা খুব ভালো করেই জানেন হিন্দু রাষ্ট্র আর মুসলিম রাষ্ট্রের মধ্যে পার্থক্যটা কি, এক করে দেখলেও কি যে আকাশ পাতাল পার্থক্য RSS আর আই এস এর মধ্যে। 
আচ্ছা, হিন্দু রাষ্ট্র কেমন হতে পারে সেই উদাহরণ কি আমাদের সামনে নেই ? হিন্দু রাষ্ট্র হিসাবে বহু বছর ধরে দেখেছি নেপালকে, দেখেছি এর ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র হয়ে যাওয়াও । আবার দেখছি মুসলিম প্রধান ইসলামিক রাষ্ট্র গুলি। দেখছি খাঁটি ইসলামিক রাষ্ট্র সৌদীতে অমুসলিমদের ন্যূনতম ধর্মীয় এবং নাগরিক অধিকার না থাকা। দেখেছি মানবাধিকার দূর, কয়েক বছর আগে পর্যন্ত মহিলাদের ভোটাধিকার পর্যন্ত না থাকা। দেখেছি ধর্মীয় বিধান অনুযায়ী বহু বিবাহ, শাস্ত্র সম্মত দাসী ধর্ষণ। পাকিস্তানে দেখেছি সবার সামনে বায়ু ত্যাগের মত হাস্যকর অপরাধে ইসলামিক আইনে প্রাণদন্ডের মত ঘটনা। আর ধর্মীয় নির্দেশানুযায়ী  ইসলামিক দেশ গুলিতে অমুসলিমদের উপর অত্যাচারের কথা তো আলাদা করে বলার কিছু নেই। 

তা কমরেড, হিন্দু রাষ্ট্র থাকাকালীন নেপালও বুঝি ঠিক এরকমই ছিল? ঐ দেশগুলির মতোই মুক্তচিন্তাকে পিষে রাখা হত বলেই কি কমিউনিস্টরা দেশটাকে কব্জা করতে পারলো, পাকিস্তানকে পারবে কোনদিন ? সেই নেপালের সংবিধানও বুঝি মনু সংহিতার অনুকরণে ছিল? হিন্দু প্রধান সেই হিন্দুরাষ্ট্র নেপাল কি তথাকথিত ধর্ম নিরপেক্ষ মানসিকতার বলে পরিচিত মুসলিম প্রধান এবং ইসলাম রাষ্ট্র ধর্মের বাংলাদেশ থেকে অনেক বেশি অসাম্প্রদায়িক ছিল না? সংখ্যালঘুরা কি অনেক বেশি নিরাপদ এবং অধিকার ভোগ করত না….. ?    

  ঠিক এই ভাবেই কি কোনদিন ভাবতেও পারি ইসলামিক রাষ্ট্র পাকিস্তান ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র হয়ে যাবে, সেখানেও একদিন কমিউনিস্টরা রাজ করবে? পারি না, বরং মুসলিম প্রধান বাংলাদেশে ঠিক উল্টোটা দেখেছি, ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র হিসেবে জন্ম নিয়ে পরে ইসলাম রাষ্ট্র ধর্মের হয়ে যাওয়া। এদেশের মত করে বাংলাদেশের ‘অসাম্প্রদায়িক’ সাধারণ জনগণ কি তখন কোন বাধা দিয়েছিল? 

তাহলে কি সাধারণ মুসলিম জনতা আর হিন্দু মৌলবাদী RSS মানসিকতার দিক দিয়ে সমতুল্য? তাহলে কি একজন অসাম্প্রদায়িক সাধারণ মুসলমানও একজন সাম্প্রদায়িক হিন্দুর চেয়েও বেশি সাম্প্রদায়িক হয়? তাহলে কি সেই একই মাপকাঠির পার্থক্য আমরা দেখতে পাই হিন্দু ধর্মের নিন্দা করা হিন্দু নামের প্রগতিশীল বামপন্থী আর ইসলামের জয়গান করা আরবী নামের প্রগতিশীল বামপন্থীদের মধ্যে? তাহলে কি স্কেলের যে বিন্দুতে গিয়ে হিন্দু মৌলবাদ শেষ হয়, ঠিক সেই বিন্দু থেকেই শুরু হয় মুসলিম প্রগতিশীলতা…. ?

কমরেড উত্তর দিন, উত্তর। রাজনৈতিক দাসত্ব থেকে এরকম অতুলনীয় তুলনা করবেন না। 

আর হ্যাঁ, ব্যক্তিগত ভাবে আমিও কিন্তু এই মুহূর্তে হিন্দু রাষ্ট্র চাই না। কেন চাইবো, আমরা অন্যরা যে ওদের মতো নই। আমরা অন্যরা ওদের মতো নই বলেই তো ইজরায়েল শুধু সেদেশের মসজিদের মাইকের আওয়াজে নিয়ন্ত্রণ আনতে বললে সারা বিশ্বে প্রতিবাদের ঝড় বয়ে যায়, অথচ সৌদীতে যে কোন মন্দির বা চার্চই নেই, অমুসলিমদের ধর্মাচরণ কঠোর ভাবে নিষিদ্ধ – সেটা আমাদের মোটেও অবাক করে না। শ্রীজাতর বিরুদ্ধে সামান্য এফ আই আর অসহিষ্ণুতার সব সীমা পার করে গেলেও তসলিমাকে বাঁচাতে সেনা ডাকতে বাধ্য হওয়াও আমাদের বিন্দুমাত্র অসহিষ্ণুতা মনে হয় না। আমরা অন্যরা যে ওদের মতো নই ! তাই ওদের মতো ধর্মীয় রাষ্ট্র চাইবো কেন? 

শুধু চাই আপনাদের চীন যেভাবে সন্ত্রাসবাদের মূল উৎসকে চিহ্নিত করে কার্যকরী পদক্ষেপ নিয়েছে, জন্ম নিয়ন্ত্রণের সার্বিক আইন করেছে, ধর্মীয় শিক্ষা নিষিদ্ধ করেছে, দ্ব্যর্থহীন ভাষায় বুঝিয়ে দিয়েছে চীনে থাকতে হলে শুধু চীনা হয়ে থাকতে হবে সবার  – ঠিক সেই একই ব্যবস্থা এদেশেও নেওয়া হোক। অন্য রকম ভাবে সঙ্গায়িত দেশপ্রেমিক হিসাবে, সর্বোপরি চীনের চেলা হিসাবে নিশ্চয়ই এতে আপনাদের আপত্তি থাকার কথা নয় কমরেড ! 
   

জনসংখ্যা বৃদ্ধির হার যেভাবে বাড়ছে, ভবিষ্যতে কি এই দেশকে বাংলাদেশ পাকিস্তান হওয়া থেকে আটকানো যাবে? সেই কথাটা কেউ বলছে না কেন? তাহলে কি এইসব হিন্দু রাষ্ট্রের কথা বলে টলে আসলে ঐ অবশ্যম্ভাবী  দিকটা ঢেকে রাখতে চাইছেন কমরেড ?

(মতামত লেখকের ব্যক্তিগত)

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.