হিমাচল প্রদেশ: মা জ্বালামুখী মন্দিরে ২ মুসলিম অফিসার নিয়োগ, তীব্র প্রতিবাদ হিন্দুদের

0
985

কয়েকদিন আগে হিমাচল প্রদেশের বিখ্যাত মন্দির মা জ্বালামুখী মন্দিরে ২ জন মুসলিম অফিসার নিয়োগ ঘিরে বিতর্ক শুরু হয়েছে। এই ঘটনার কথা সরকারের তরফে গোপন রাখা হলেও বিশ্ব হিন্দু পরিষদের এক নেতা টুইট করে জানানোর পরই রাজ্যজুড়ে বিতর্ক শুরু হয়েছে। উল্লেখ্য, মা জ্বালামুখী মন্দির শক্তিপীঠগুলির মধ্যে একটি।

গত ১৮ই মার্চ, কাংড়ার কমিশনারের অফিস থেকে এক নির্দেশিকা জারি করা হয়। সেই নির্দেশিকায় মন্দিরের লংগর সেবাদারের পরিচালনার দায়িত্বে দুজন মুসলিম অফিসারকে নিয়োগ করা হয়েছে। ওই দুই অফিসারের নাম জশন দ্বীন এবং শাকিন মহম্মদ। নির্দেশিকায় এও স্পষ্ট করে বলা হয়েছে যে, ওই দুইজনের বেতন দিতে হবে মন্দির প্রশাসনকে।

আর এই নিয়োগ ঘিরেই শুরু হয়েছে চরম বিতর্ক। স্থানীয় মানুষজন, মন্দিরের প্রশাসক কমিটির সদস্যরা এবং স্থানীয় একাধিক সংগঠন সরকারের এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে। এমনকি এই নিয়োগের বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ(VHP)। VHP নেতা গিরিশ ভরদ্বাজ জানিয়েছেন, ‛মন্দির আর পর্যটন স্থল এক জিনিস নয়। যার মনে মন্দিরের প্রতি এবং দেব-দেবীর প্রতি শ্রদ্ধা নেই, তাঁর মন্দিরে আসা উচিত নয়। যেভাবে মন্দিরের বাকি সদস্যদের অন্ধকারে রেখে সরকার দুইজন মুসলিম অফিসার নিয়োগ করেছে, তাঁর তীব্র বিরোধিতা করছি’। পাশপাশি, সরকারি নিয়ন্ত্রণ থেকে মন্দিরকে মুক্ত করার ডাকও দিয়েছেন তিনি।

এই ঘটনা ঘিরে আর একটি নতুন তথ্যও সামনে এসেছে। মন্দিরের বাকি সদস্যরা এই দুইজন মুসলিম অফিসারের নিয়োগের বিরোধিতা করলেও তাদেরকে মতামতকে গুরুত্ব দেওয়া হয়নি। তাছাড়া, মন্দিরের প্রশাসক বোর্ড দীর্ঘদিন ধরেই হিন্দু মন্দিরে অহিন্দুদের নিয়োগের বিরোধিতা করে আসছে। কিন্তু সেই দাবিকে গুরুত্ব দেয়নি সরকার, এমন অভিযোগ করেছেন তাঁরা।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.