জম্মু-কাশ্মীর: ১৬৮ রোহিঙ্গা মুসলিম অনুপ্রবেশকারীকে ভরে দেওয়া হলো ডিটেনশন ক্যাম্পে

0
739

রোহিঙ্গা মুসলিম অনুপ্রবেশকরীদের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ নিলো জম্মু-কাশ্মীরের প্রশাসন। এখনও পর্যন্ত যা খবর, ইতিমধ্যেই জম্মুর বিভিন্ন স্থান থেকে ১৬৮ জন রোহিঙ্গা মুসলিম অনুপ্রবেশকারীকে গ্রেপ্তার করা হয়েছে। তারপর তাদের ডিটেনশন ক্যাম্পে পাঠানো হয়েছে। পরে সেখান থেকে তাদের মায়ানমারে ফেরত পাঠানো হবে।

জানা গিয়েছে, গত ৫ই মার্চ রোহিঙ্গা অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা এবং গ্রেপ্তার করে ডিটেনশন ক্যাম্পে পাঠানোর নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রক। সেই মত জম্মুর একাধিক স্থানে অভিযান চালায় পুলিশ-প্রশাসন। সেই অভিযানে মোট ১৬৮ জন রোহিঙ্গাকে গ্রেপ্তার করা হয়। তাদের বিরুদ্ধে পাসপোর্ট আইনের ৩নং ধারা অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে।

আরও জানা গিয়েছে, ওই রোহিঙ্গাদের বর্তমানে কাঠুয়ার হিরানগরে নির্মিত ডিটেনশন ক্যাম্পে রাখা হয়েছে। সেখানেই তাদের নাম-ঠিকানা, ফিঙ্গার প্রিন্টসহ নানা তথ্য সংগ্রহ করা হচ্ছে বলে খবর। তারপর তাদেরকে মায়ানমারে পাঠানো হবে। যতদিন না মায়ানমারে ফেরত পাঠানোর আইনি প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে, ততদিন তাদের ওই ডিটেনশন ক্যাম্পেই রাখা হবে। তবে অভিযান এখানেই শেষ নয়। জম্মুর বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা রোহিঙ্গা মুসলিম অনুপ্রবেশকারীদের খুঁজে বের করতে ব্যাপক অভিযান শুরু করেছে প্রশাসন।

উল্লেখ্য, ইসলামিক মৌলবাদীদের মদতে ও সহযোগিতায় মায়ানমারের মুসলিম রোহিঙ্গাদের ভারতে অনুপ্রবেশ করানো হচ্ছে। তারপর তাদেরকে জম্মু ও কাশ্মীরের বিভিন্ন স্থানে স্থায়ীভাবে বসবাস করার ব্যবস্থা করে দেওয়া হচ্ছে। ফলে জম্মুর জনবিন্যাস যেমন পাল্টে যাচ্ছে, তেমনি দেশের নিরাপত্তাও প্রশ্নের মুখে। এবার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করলো স্বরাষ্ট্র মন্ত্রক।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.