জার্মানি: ইসলামিক মৌলবাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ, নিষিদ্ধ ‛জামাতু বার্লিন’

0
760

দেশে ক্রমাগত বেড়ে চলা ইসলামিক মৌলবাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিলো জার্মানি। ইসলামিক মৌলবাদীদের গ্রেপ্তার করার উদ্দেশ্যে দেশের একাধিক স্থানে তল্লাশি চালানোর পাশপাশি একাধিক জিহাদি গ্রূপ ও তাদের সমর্থকদের গ্রেপ্তার করা হয়েছে। সবথেকে বড়ো পদক্ষেপ এই যে, জিহাদি গ্রূপ ‛জামাতু বার্লিন’-কে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, জার্মানিতে ক্রমবর্ধমান ইসলামিক মৌলিবাদের বৃদ্ধিতে চিন্তিত সে দেশের সরকার। কারণ বেশ কিছুদিন ধরেই জার্মানির বার্লিনসহ একাধিক শহরে সশস্ত্র জিহাদ চালানোর ডাক দিয়ে প্রচার চালাচ্ছে জঙ্গিরা। তারওপর সিরিয়া ফেরত জিহাদিরা চিন্তা বাড়িয়েছে প্রশাসনের। সেকথা মাথায় রেখে ইসলামিক মৌলবাদ দমনে কড়া পদক্ষেপ নিয়েছে সরকার।

জার্মানির গৃহমন্ত্রী আন্দ্রেস গিজেল জানিয়েছেন, শরণার্থী প্রধান এলাকাগুলিতে ইসলামিক মৌলবাদের বাড়বাড়ন্ত লক্ষ্য করা যাচ্ছে। তাঁরা দেশের সংবিধান মানবে না বলে ঘোষণা করেছে। এমনকি তাঁর বদলে শরীয়া আইন চালু করার কথা ঘোষণা করেছে। ইহুদিদের হত্যা করার প্রচার চালাচ্ছে তাঁরা। তাই তাদের দমনে বার্লিনের ২০টি স্থানে অভিযান চালানো হয়েছে। নিষিদ্ধ করা হলো জামাতু বার্লিন জিহাদি গ্রূপকে।

উল্লেখ্য, মানবিক কারণ দেখিয়ে ইরাক, সিরিয়া, লেবানন প্রভৃতি দেশ থেকে আগত বহু মুসলিম শরণার্থীকে দেশের নাগরিকত্ব দিয়েছিল জার্মানি। কিন্তু তাঁরা জার্মানির নাগরিকত্ব পাওয়ার পরই জিহাদি কাজকর্মে জড়িয়ে পড়ে। এমনকি জার্মানির একাধিক স্থানে জিহাদি হামলায় মৃত্যু হয়েছে বহু জার্মান নাগরিকের।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.