হিন্দুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত, অ্যামাজনের অপর্ণা পুরোহিতের জামিনের আবেদন খারিজ করলো এলাহাবাদ হাইকোর্ট

0
516

হিন্দুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া এবং শ্রদ্ধেয় দেবতা শিবকে নিয়ে উপহাস করার অভিযোগে উত্তর প্রদেশে অ্যামাজনের বিরুদ্ধে FIR দায়ের হয়েছিল আগেই। FIR দায়ের হয়েছিল ‛তান্ডব’ ওয়েব সিরিজের পরিচালক, প্রযোজক ও অভিনেতাদের পাশাপাশি ভারতের অ্যামাজন প্রাইম ইন্ডিয়ার প্রধান অপর্ণা পুরোহিতের বিরুদ্ধে দায়ের হয়েছিল FIR। এবার সেই মামলায় এলাহাবাদ হাইকোর্টে আগাম জামিনের আবেদন জানিয়েছিলেন অপর্ণা পুরোহিত। সেই জামিনের আবেদন খারিজ করলো আদালত।

আজ বিচারপতি সিদ্ধার্থ অপর্ণা পুরোহিতের জামিনের আবেদন খারিজ করতে গিয়ে মন্তব্য করেন যে হিন্দু ধর্ম এবং হিন্দু সম্প্রদায়ের শ্রদ্ধেয় দেব-দেবী সম্বন্ধে উপহাস কোনোভাবেই মেনে নেওয়া যায় না। পাশাপাশি, বিচারপতির পর্যবেক্ষণ: হলিউডের নির্মিত ছবিতে কখনো খ্রিস্টানদের যীশু কিংবা মুসলিমদের নবী মহম্মদকে নিয়ে উপহাস করার সাহস দেখানো হয়না। কিন্তু বলিউড সবসময় হিন্দু ধর্মকে উপহাস এবং ঠাট্টা করে এসেছে।

বিচারপতি জামিনের আবেদন খারিজ করে বলেন- the sentiments of majority community have been hurt by display of the characters of their faith in disrespectful manner and on the other hand, an attempt has been made to widen the gap between the higher castes and the scheduled castes, when the object of the State is to bridge the gap between the different castes and communities.”

এছাড়াও বিচারপতি জামিনের আবেদন খারিজ করতে গিয়ে বলেন, ওয়েব সিরিজের একাধিক দৃশ্যে ইচ্ছাকৃতভাবে হিন্দু ধর্ম নিয়ে উপহাস করা হয়েছে, যা ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার জন্য যথেষ্ট, যা ভারতীয় দণ্ডবিধির ১৫৩-A-এর আওতায় অপরাধ হিসেবে গণ্য। তাই কোনোভাবেই আবেদনকারীকে জামিন দেওয়া সম্ভব নয় বলেই মত প্রকাশ করেন বিচারপতি।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.