ওড়িশা: বোমা মেরে হিন্দু আশ্রম উড়িয়ে দেওয়ার হুমকি দিলো মাওবাদীরা

0
387

২০০৮ সালে ওড়িশার কন্ধমাল জেলায় মাওবাদী ও খ্রিস্টান উগ্রপন্থীরা হামলা চালিয়ে নৃশংভাবে খুন করা হয়েছিল স্বামী লক্ষনানন্দ সরস্বতী মহারাজকে। তারপরে কেটে গেছে অনেক বছর। দীর্ঘ ১৩ বছর পরে আবার সেই আশ্রম শিরোনামে। এবার সেই আশ্রমের হিন্দু সন্ন্যাসীকে হুমকি দেওয়া হলো খুনের হুমকি। পাশপাশি বোমা ও গুলি মেরে আশ্রম উড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, কন্ধমাল জেলায় খ্রিস্টান মিশনারীরা অত্যন্ত সক্রিয়। নিরীহ, দরিদ্র আদিবাসীদের জোর করে এবং নানা প্রলোভন দেখিয়ে খ্রিস্টান ধর্মে ধর্মান্তিরত করার ঘটনা দীর্ঘদিন ধরেই চলছে। পাশপাশি, এই জেলায় মাওবাদীরা সক্রিয় রয়েছে। এই জেলায় ধর্মান্তিরত আদিবাসী ও দরিদ্র মানুষদের হিন্দু ধর্মে ফেরানোর কাজ করছিলেন স্বামী লক্ষনানন্দ সরস্বতী। আর তাতেই মাওবাদীদের চক্ষুশূল হন তিনি। নৃশংসভাবে খুন করা হয় তাকে।

স্বামী লক্ষণনানন্দ যে জলেসপাতা আশ্রমে খুন হন, সেই আশ্রমে বর্তমানে দায়িত্বে রয়েছে স্বামী জীবনমুক্তানন্দ মহারাজ। তিনি পুলিশে দায়ের করা অভিযোগে জানিয়েছেন যে, বিগত বেশ কিছুদিন ধরেই অজ্ঞাতপরিচয় ব্যক্তি ফোন করে খুনের হুমকি দিচ্ছে। এমনকি বোমা ও গুলি মেরে আশ্রম উড়িয়ে দেওয়ারও হুমকি দেওয়া হয়েছে। তিনি আরও জানিয়েছেন যে ওই ব্যক্তি নিজেকে মাওবাদী হিসেবে পরিচয় দিয়েছে। আর এই কারণেই নিরাপত্তা চেয়ে পুলিশের দ্বারস্থ হয়েছেন।

Image credit: OTV

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.