CAA লাগু হয়নি, দক্ষিণবঙ্গের ৮ টি বিধানসভা আসনে জয়লাভ কঠিন হতে পারে বিজেপির

0
237

CAA লাগু হয়নি, দক্ষিণবঙ্গের ৮ টি বিধানসভা আসনে জয়লাভ কঠিন হতে পারে বিজেপির।

হিন্দু শরণার্থীদের সুরক্ষার কথা ভেবে পাস করা নাগরিকত্ব সংশোধনী আইন(CAA) এখনও কার্যকর করা সম্ভবপর হয়নি। আর যার ফলে এ রাজ্যের শরণার্থীরা যেমন উদ্বেগে রয়েছেন, তেমনি আসন্ন বিধানসভা নির্বাচনের মুখে কম চিন্তায় নেই বিজেপিও। কারণ মতুয়া ভোট।

লোকসভা নির্বাচনের সময় হিন্দু শরণার্থীদের নাগরিকত্ব সুনিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। আর তার ফলেই রাজ্যের সনাতনী মতুয়া সমাজ ও উদ্বাস্তুরা ঢেলে ভোট দিয়েছিল বিজেপিকে। যার ফলে দক্ষিণবঙ্গ তো বটে, উত্তরবঙ্গের একাধিক আসনে জয়লাভ করেছিল বিজেপি প্রার্থীরা। কিন্তু দীর্ঘদিন পেরিয়ে গেলেও CAA আইন লাগু না হওয়ায় অসন্তোষ ছড়িয়েছে মতুয়াদের মধ্যে।

 দক্ষিণবঙ্গের দুই জেলা উত্তর ২৪ পরগনা এবং নদীয়া মতুয়া অধ্যুষিত। এছাড়াও, দক্ষিণ ২৪ পরগনা জেলার কিছু অংশে ছড়িয়ে ছিটিয়ে মতুয়া সম্প্রদায়ের মানুষ বসবাস করেন। কিন্তু উত্তর ২৪ পরগনা জেলার ৫টি বিধানসভা আসনের নিয়ন্ত্রকের ভূমিকায় রয়েছেন মতুয়ারা। ওই ৫টি আসন হলো- বাগদা, বনগাঁ উত্তর, বনগাঁ দক্ষিণ, গাইঘাটা এবং স্বরূপনগর। এই আসন গুলিতে মতুয়া ভোট যেদিকে গড়াবে, সেই প্রার্থী জয়লাভ করবে।

একইভাবে নদীয়া জেলার ৩টি বিধানসভা আসন- হরিনঘাটা, কল্যাণী এবং কৃষ্ণগঞ্জ মতুয়া অধ্যুষিত। আর নির্বাচনের প্রাক মুহূর্তে মতুয়াদের কাছে টানতে ছক কষছে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি। এমতবস্থায়, মতুয়া ভোটের কিছু অংশ যদি অন্য দলে ঝুঁকে পড়ে, তাহলে এই ৮টি বিধানসভা আসনে জয়লাভ বিজেপির পক্ষে মোটেও সহজ হবে না, রাজনৈতিক বিশ্লেষকরা এমনটাই মনে করছেন।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.